ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু বৃহস্পতিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু বৃহস্পতিবার চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু বৃহস্পতিবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তৃতীয়বারের মত প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিইউমুনা) সম্মেলন শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি)।  সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির মহাসচিব আমজাদ হোসেন দিনার।

লিখিত বক্তব্যে আমজাদ হোসেন দিনার বলেন, ‘সন্ত্রাসমুক্ত পৃথিবী গড়তে দীক্ষিত তরুণ সমাজ’ এই মূলভাবকে সামনে রেখে শুরু হচ্ছে এবারের সেশন।

এবারের আন্তর্জাতিক সম্মেলনে থাইল্যান্ড, ভারত, শ্রীলংকা, নেপাল, আফগানিস্থান সহ বাংলাদেশের প্রায় ৪১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪০০ প্রতিনিধি অনুষ্ঠানে অংশ নিবেন। অনুষ্ঠানটি জাতিসংঘের আদলে মোট আটটি কমিটিতে ভাগ করা হয়েছে।

কমিটিগুলো হলো- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, এশিয় উন্নয়ন ব্যাংক, যুক্তরাষ্ট্রীয় জাতীয় নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, ইউএন ওমেন, ইউএন জিএ ফাস্ট কমিটি ডাইসেক এবং ইন্টারন্যাশনাল প্রেস।

তিনি বলেন, আটটি কমিটিতে ইয়েমেন সংকট, মাদক নিয়ন্ত্রণ, বিচার বর্হিভূত হত্যাকাণ্ড, উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, আদিবাসী নারীদের অধিকার সংরক্ষণ ইত্যাদি বিষয়ের মত গুরুত্বপূর্ণ ইস্যুগুলোকে আলোচনার বিষয়বস্তু হিসেবে নির্ধারণ করা হয়েছে। বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ এই বিষয়গুলোতে বিতর্ক, আলোচনা, সমালোচনা ও সিদ্ধান্তে পৌঁছানোর মাধ্যমে সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিনিধিরা সহনশীলতা, প্রজ্ঞা ও দক্ষ নেতৃত্বের গুণাবলী অর্জন করবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের সম্মেলনের অন্যতম আকর্ষণ অংশগ্রহণকারী প্রতিনিধিদের পূর্ণাঙ্গ কমিটি হিসেবে ‘ইন্টারন্যাশনাল প্রেস’কে অর্ন্তভূক্ত করা হয়েছে। যার মাধ্যমে কমিটির প্রতিনিধিরা বৈশ্বিকভাবে স্বনামধন্য ও পরিচিত সংবাদ মাধ্যমগুলোর প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা চর্চার সুযোগ পাবে।

‘সিইউমুনা ১৭’ এর মিডিয়া সেক্রেটারি জেনারেল মো. মিজানুর রহমান জানান, চারদিনের এই সম্মেলন শেষে আটটি কমিটি থেকে প্রাপ্ত খসড়া প্রস্তাবনাসমূহ একীভূত করে তরুণ ছাত্র-ছাত্রীদের কাছ থেকে প্রাপ্ত বিভিন্ন বৈশ্বিক সমস্যার সৃজনশীল সমাধান জাতিসংঘ তথ্য কেন্দ্র ঢাকা অফিসের মাধ্যমে জাতিসংঘ মহাসচিব ও বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ পররাষ্ট্র বিষয়ক দপ্তরে পাঠানো হবে।

চারদিনের এই সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠানে উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য ড. শিরিন আক্তার, জাতিসংঘ ঢাকা অফিসের ইনচার্জ মোহাম্মদ মনিরুজ্জামান, পিএইচপি পরিবারের চেয়ারম্যান সুফী মো. মিজানুর রহমান, ওয়েল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সিরাজুল ইসলাম।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতিসংঘ যুব ও তরুণ সংস্থার বাংলাদেশ প্রতিনিধি মো. মামুন মিয়া এবং চবি শিক্ষক সমিতির সভাপতি ড. আ ফ ম আওরঙ্গজেব।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।