ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লাগামহীন ফি আদায় ঠেকাতে জেলা প্রশাসনের উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
লাগামহীন ফি আদায় ঠেকাতে জেলা প্রশাসনের উদ্যোগ

চট্টগ্রাম: ভর্তি নীতিমালার তোয়াক্কা না করে অতিরিক্ত ফি আদায় করছে চট্টগ্রামের বেশ কয়েকটি স্কুল। অতিরিক্ত ফি আদায় ঠেকাতে জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন অভিভাবকরা।

এ প্রেক্ষিতে নগরীর শতাধিক প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের নিয়ে সভা আহবান করেছেন জেলা প্রশাসন কর্তৃপক্ষ। চট্টগ্রাম জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেল ৩টায় এ সভা অনুষ্ঠিত হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, চট্টগ্রামের বেশ কয়েকটি স্কুলের বিরুদ্ধে ভর্তি নীতিমালা অনুসরণ না করে লাগামহীনভাবে ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে।  জেলা প্রশাসনে এ বিষয়ে বেশ কিছু অভিযোগ জমা পড়েছে।

এ লক্ষ্যে নগরীর শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিয়ে জেলা প্রশাসক সভা ডেকেছেন। ভর্তি নীতিমালার বাইরে কোন শিক্ষা প্রতিষ্ঠানকে অতিরিক্ত ফি আদায় করতে দেওয়া হবে না।

অভিযোগ রয়েছে, ভর্তি ফি, সেশন চার্জ, উন্নয়ন ফি, সার্ভিস চার্জ, মাসিক বেতনসহ নানান খাতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজ, মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালায় রয়েছে। নীতিমালা অনুসারে, মহানগর এলাকায় অবস্থিত এমপিওভূক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে ৩ হাজার টাকার বেশি আদায় করা যাবে না। আংশিক এমপিওভুক্ত ও এমপিও বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৮ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা নেওয়া যাবে।

এরমধ্যে উন্নয়ন খাতে কোন শিক্ষাপ্রতিষ্ঠান ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। একই প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পরবর্তী শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সেশন ফি নেওয়া যাবে। তবে কোনভাবেই পুনরায় ভর্তি ফি নেওয়া যাবে না।

নীতিমালায় আরও বলা হয়েছে, এ নীতিমালার কোনরূপ ব্যত্যয় ঘটানো হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে পাঠদানের অনুমতি বা একাডেমিক স্বীকৃতি বাতিলসহ প্রতিষ্ঠানের এমপিওভুক্তি বাতিল করা হবে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।