ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দায়িত্বপ্রাপ্তদের অবহেলায় আন্দোলন সফল হচ্ছে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
দায়িত্বপ্রাপ্তদের অবহেলায় আন্দোলন সফল হচ্ছে না সম্মেলনের উদ্বোধন করছেন আবদুল্লাহ আল নোমান, ছবি বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সরকার বিরোধী আন্দোলন সংগ্রাম সফল না হওয়ার পেছনে দায়িত্বপ্রাপ্তদের অবহেলাকে দায়ী করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

শনিবার নগর বিএনপির ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড বিএনপির সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। নগরীর চকবাজার কিশলয় কমিনিউটি সেন্টারে সম্মেলন প্রস্তুতি কমিটি এ সম্মেলনের আয়োজন করে।

রাজনীতিকে নিজেকে একজন সন্তুষ্ট মানুষ উল্লেখ করে নোমান বলেন, যেখানেই যাই। যার সাথে কথা বলি কোন না কোনভাবে সম্পর্ক সৃষ্টি করেছি।

আন্দোলন সংগ্রামের মাধ্যমে সামনের দিকে এগিয়ে গেছি।

তিনি বলেন, ‘এখন কিছু দুর্বলতা আছে। যাদের উপর দায়িত্ব তারা আন্তরিক নয়, এটা বলবো না। কিন্তু কিছুটা দায়িত্বের অবহেলা হচ্ছে। ফলে যারা একটু সামনে এগিয়ে যায় তারা পেছনের দিকে তাকায়। ’

পেছনে না তাকিয়ে সামনের দিকে এগিয়ে যেতে জিয়াউর রহমান নেতৃত্বের যে অগ্রগামী বাহিনী সৃষ্টি করে গেছে তাকে শাণীত করার তাগিদ দিয়ে তিনি বলেন, ব্যক্তি পর্যায়ে চিন্তা না করে সংগঠনের সাথে থেকে কাজ করতে হবে। তবে দুর্বল নেতা থাকলে দেলের অনেক বেশি ক্ষতি হবে।

প্রত্যাশা নিরপেক্ষা নির্বাচন কমিশন:

নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে বিএনপি রাষ্ট্রপতির কাছে ১৩ দফা প্রস্তাব দিয়েছে উল্লেখ করে সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান বলেন, যাকে ১৩ দফা প্রস্তাব দিয়েছি তিনি রাষ্ট্রপতি অন্যদিকে আওয়ামী লীগের বড় নেতা। আমরা প্রত্যাশা করি তিনি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে উদ্যোগী হবেন।

প্রধানমন্ত্রী যদি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে নিরপেক্ষ চিন্তা করতে না পারেন তাহলে দেশ ধ্বংসের দিকে চলে যাবে। জনগণের আশা আখাঙ্কা পূরণ হবে না। তাই অবিলম্বে জনগণের আস্থাভাজন নির্বাচন কমিশন গঠন করতে হবে।

তিনি বলেন, ১৩ দফার অন্যতম শর্ত ব্যালট চুরি যাতে না হয় সেজন্য নির্বাচন সহায়ক কমিশন গঠন। দায়িত্বপ্রাপ্তরা যাতে পক্ষপাতিত্ব করতে না পারে, দলবাজি করতে না পারে।

আওয়ামী লীগের ব্রুক্রেসি পুলিশে ছিল, সচিবালয়ে ছিল এমন কর্মকর্তাদের নিয়ে সার্চ কমিটি গঠন করলে সেটা কতটুকু নিরপেক্ষ হবে তা বিএনপিকে চিন্তা করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

নোমান বলেন, আমরা ১৩ দফা দিয়েছি। দেখছি সরকার কি করে। যদি দেখি জনগণের ইচ্ছার প্রতিফলন হচ্ছে না, আমাদের দাবি আদায় হচ্ছে না। তখন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ১৩ দফা প্রতিষ্ঠা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ডা. শাহাদাত হোসেন বলেন, সরকার দুর্নীতিবাজ। দেশের সর্বক্ষেত্রে দুর্নীতি দুঃশাসনে সারা দেশের মানুষ অতিষ্ঠিত। দেশের কেউ এই সরকারের হাত থেকে রেহাই পায়নি। গুম-হত্যা, মামলা-হামলা, নির্যাতন-নিপীড়নের মাধ্যমে হাজার হাজার নেতা কর্মী জেল হুলিয়া মাথায় নিয়ে দিনাতিপাত করছে।

বিশেষ অতিথির বক্তব্যে নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর বলেন, দেশ ও জাতির কঠিন সময়ে আমরা দায়িত্ব নিয়েছিলাম। জাতি এখন একটি কঠিন সময় অতিক্রম করছে। বিএনপি নেতা কর্মীদের বিরুদ্ধে মামলা-হামলা ও নির্যাতন, নিপীড়ন চালিয়ে যাচ্ছে সরকার। ফ্যাসিষ্ট কায়দায় ক্ষমতায় থাকার স্বপ্নে বিভোর হয়ে আছে সরকার।

তিনি বলেন, দায়িত্ব নেওয়ার পর সংবাদ সম্মেলনের মাধ্যমে ৪১ ওয়ার্ডের মধ্যে ৩৯ টি ওয়ার্ডের কমিটি ভেঙ্গে দিয়ে সম্মেলনের মাধ্যমে কমিটি করার ঘোষণা দিয়েছিলাম। চকবাজার ওয়ার্ড বিএনপির সম্মেলনের মাধ্যমে যাত্রা শুরু হলো।

সম্মেলনে অন্যান্যের মধ্যে বিএনপি নেতা মোহাম্মদ আলী, কাজী বেলাল উদ্দিন, আশরাফ চৌধুরী, মো. আলী, ইসকান্দর মীর্জা, আর ইউ চৌধুরী শাহীন, আহমেদুল আলম চৌধুরী রাসেল, অধ্যাপক নুরুল আলম রাজু, আনোয়ার হোসেন লিপু, মোশাররফ হোসেন ডিপ্তী, শাহেদ বক্স, কামরুল ইসলাম, গাজী মোহাম্মদ সিরাজ উল্লাহ, বেলায়েত হোসেন বুলু, সালাহউদ্দিন কায়চার প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০২৫ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।