ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রসায়ন অলিম্পিয়াডে ১২০ কলেজের ৫ হাজার শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
রসায়ন অলিম্পিয়াডে ১২০ কলেজের ৫ হাজার শিক্ষার্থী রসায়ন অলিম্পিয়াডে ১২০ কলেজের ৫ হাজার শিক্ষার্থী

চট্টগ্রাম: ‘জীবন বাঁচাতে ও সাজাতে রসায়ন’ এ স্লোগানে শুরু হওয়া রসায়ন অলিম্পিয়াডের আসর সম্পন্ন হয়েছে।এবার চট্টগ্রাম অঞ্চলের ১২০ কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ৫ হাজার শিক্ষার্থী এতে অংশ নিয়েছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত রসায়নের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রসায়ন সমিতির কেন্দ্রিয় ও চট্টগ্রাম আঞ্চলিক কমিটির তত্ত্বাবধানে চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সভাপতি ও ৭ম রসায়ন অলিম্পিয়াড আয়োজক কমিটির আহবায়ক অধ্যাপক ড. মনির উদ্দিন সাংবাদিকদের জানান, বিজ্ঞানে রসায়ন শিক্ষাকে আরও জনপ্রিয় করতে এবং তারুণ্যের মাঝে রসায়ন বিজ্ঞানের জীবন সংশ্লিষ্ট আলোড়ন তুলতে রসায়ন অলিম্পিয়াড ব্যাপক সাড়া জাগিয়েছে। চট্টগ্রাম অঞ্চলের ১২০টি কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ৫ হাজার শিক্ষার্থী এবার রসয়ায়ন অলিম্পিয়াডে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করেছে।

রসায়ন অলিম্পিয়াডে ১২০ কলেজের ৫ হাজার শিক্ষার্থী

তিনি জানান, চট্টগ্রাম অঞ্চল থেকে শীর্ষ ১৫ শিক্ষার্থীকে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচিত করা হবে। এছাড়াও ঢাকায় অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীকে আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশগ্রহণ করার জন্য নির্বাচিত করা হবে। আন্তর্জাতিক পরিসরে মেধা ও যোগ্যতার মাধ্যমে তারা দেশের প্রতিনিধিত্ব করবে। রসায়ন বিজ্ঞান কেন্দ্রীক এ জাগরণ শিক্ষার্থীকে জাগাবে এবং সেই শিক্ষার্থীরা জাগাবে সমাজ ও দেশকে।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম আঞ্চলিক রসায়ন সমিতির সভাপতি অধ্যাপক ড. হাবিবুল্লাহ, চট্টগ্রাম কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক প্রদীপ চক্রবর্তী, রসায়ন সমিতি কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক ইদ্রিছ আলী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বেনু কুমার দে প্রমুখ।

রসায়ন অলিম্পিয়াড পরীক্ষায় অংশগ্রহণকারী চট্টগ্রাম কলেজের একাদশ শ্রেণির চৌধুরী আহম্মেদ হোসেন বাংলানিউজকে বলেন, রসায়নের নানান বিষয় আমার অজানা ছিল। যা পরীক্ষায় এসে প্রশ্নপত্র দেখে জানতে পারলাম। এ অলিম্পিয়াডে ৬০ নম্বরের নৈর্ব্যত্তিক পরীক্ষার প্রশ্নে অনেক বিষয় সম্পর্কে জেনে নিতে পারবো।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।