ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৪৯ এ পা রাখল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বিপ্লব পার্থ, চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪
৪৯ এ পা রাখল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম: ৪৯ বছরে পা রেখেছে দেশের অন্যতম শিক্ষানিকেতন পাহাড়ঘেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। স্বাধীনতার ৫ বছর আগে ১৯৬৬ সালের ১৮ নভেম্বর নগর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারী উপজেলার ফতেপুর গ্রামে পাহাড় ও সবুজের সমারোহে প্রতিষ্ঠিত হয় উচ্চশিক্ষার অন্যতম এ প্রতিষ্ঠানটি।

 

 

প্রতিষ্ঠার বছরই ২৮ নভেম্বর কলা অনুষদের অধীনে বাংলা, ইংরেজি, ইতিহাস ও অর্থনীতি বিভাগে ২০০ শিক্ষার্থী নিয়ে শুরু হয় এমএ প্রিলিমিনারি কোর্স।  দীর্ঘ পথ পেরিয়ে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৭টি অনুষদ, ৫টি গবেষণা কেন্দ্র  ও ৭টি ইনস্টিটিউটের অধীনে ৪২টি বিভাগে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর (মাস্টার্স) শ্রেণিতে পড়াশোনা করছে।

 

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ষোড়শ উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মো. আনোয়ারুল আজিম আরিফ। সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী উপ-উপাচার্যের দায়িত্বে আছেন।  

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকলকে অভিনন্দন।  

 

এ দীর্ঘ পথচলায় এ প্রতিষ্ঠানের সুনাম দেশ বিদেশে যারা ছড়িয়ে দিয়েছেন তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।  

 

প্রতিষ্ঠার পর থেকে শুধু জ্ঞান বিজ্ঞান প্রসারে নয়, ৬৯’র গণঅভ্যত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ, ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের প্রতিটি ক্রান্তিলগ্নে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পালন করেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে এ বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ১৫ জন মহানায়ক তাদের নিজের জীবন বিলিয়ে দেন। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য শহীদ মুক্তিযোদ্ধা হাটহাজারীর ধলই ইউনিয়নের মো. হোসেন পেয়েছেন বীরপ্রতীক খেতাব।

 

সবুজ ঘেরা ক্যাম্পাসে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিভিন্ন নজরকাড়া সব স্থাপত্যকর্ম। মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য রয়েছে স্বাধীনতা স্মারক ভাস্কর্য, দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের স্মরণে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ, শহীদ মিনার। মুক্তিযুদ্ধে আত্মদানকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বীর সন্তানদের স্মৃতিকে অমলিন রাখতে বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখেই নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘স্মরণ’।

 

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে রয়েছে দেশি-বিদেশি, দুষ্প্রাপ্য ও দুর্লভ বই, সাময়িকী, পত্র-পত্রিকা, জার্নাল ও পান্ডুলিপিসহ তিন লক্ষাধিক বইয়ের একটি সংগ্রহশালা। এছাড়া ঝুলন্ত সেতু, পাহাড়, ঝরণা, লেক, পাখি, হরিণসহ বিভিন্ন জীববৈচিত্র এ ক্যাম্পাসকে করেছে অতুলনীয় ও মনোমুগ্ধকর।  


বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ, আবুল ফজল, আলাউদ্দিন আল আজাদ, সৈয়দ আলী আহসান, মুর্তজা বশীর, ড. আনিসুজ্জামান, উপমহাদেশের খ্যাতিমান ভৌত বিজ্ঞানী অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম, ড. অনুপম সেন, ঢালী আল মামুনসহ দেশবরেণ্য বহু কীর্তিমান মনীষীর পদচারণায় সুপ্রতিষ্ঠিত আজকের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।  

 

শিক্ষা ও গবেষণার ক্ষেত্রেও রয়েছে বিশ্ববিদ্যালয়টির যথেষ্ট সুনাম। সাম্প্রতিককালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো শাহাদাত দুটি নতুন মাছের প্রজাতি আবিষ্কার ও শনাক্ত করেন, প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী রক্ষা ও গবেষণায় অবদানের জন্য আরেক শিক্ষক মনজুরুল কিবরিয়া পেয়েছেন দেশি-বিদেশি নানা সম্মাননা, ড. শেখ আফতাব উদ্দিন কম খরচে সমুদ্র পানি সুপেয় করার পদ্ধতি আবিষ্কার, ড. মো. আল আমিনের লেখা বই যুক্তরাষ্ট্রের ৬টি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের রেফারেন্স বুক হিসেবে নির্বাচনসহ বিশ্ববিদ্যালয়ের আরো অনেক শিক্ষক স্ব স্ব ক্ষেত্রে রেখেছেন প্রতিভার স্বাক্ষর।

 

পিছিয়ে নেই শিক্ষার্থীরাও, ব্যাঙের নতুন প্রজাতি আবিষ্কার করে সর্বকনিষ্ঠ বিজ্ঞানী হিসাবে স্বীকৃতি পেয়েছেন এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাজিদ আলী হাওলাদার।

 

বৈজ্ঞানিক অগ্রগতিতে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে বিশ্বব্যাংকের অর্থায়নে ক্যাম্পাসের ১৬টি জোনে শিক্ষার্থীরা ওয়াই-ফাই ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করতে পারছেন।  

 

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বুধবার সকাল ১১ টায় উপাচার্যের সম্মেলনকক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত থাকবেন।  

 

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।