ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫৮ লক্ষ টাকা উদ্ধার

আলোচিত এডিসি আব্দুল কাদের বদলি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪
আলোচিত এডিসি আব্দুল কাদের বদলি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

চট্টগ্রাম: ৫৮ লক্ষ টাকা উদ্ধারের পর থেকে আলোচনায় আসা চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি-ভূমি অধিগ্রহণ) এস এম আব্দুল কাদেরকে বদলি করা হয়েছে। বদলি কর্মকর্তা হিসেবে তার চাকুরি জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।



এস এম আব্দুল কাদেরকে ২৫ নভেম্বরের মধ্যে চট্টগ্রাম ত্যাগ করে মন্ত্রণালয়ে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় স্ট্যান্ড রিলিজ করা হবে বলেও হুঁশিয়ার করা হয়েছে।


সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এস এম শফিকের স্বাক্ষরিত বদলি আদেশ জেলা প্রশাসনে পৌঁছেছে।

এস এম শফিক বাংলানিউজকে বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের নির্দেশে অতিরিক্ত জেলা প্রশাসক এস এম আব্দুল কাদেরকে বদলি করা হয়েছে। তাকে ২৫ তারিখের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগ দিতে বলা হয়েছে। তার পরবর্তী পদায়নের বিষয়টি এখনও নির্ধারিত হয়নি।

এস এম আব্দুল কাদেরকে ওএসডি করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটি কোনভাবেই ওএসডি নয়। তার চাকুরি জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত হয়েছে। পরবর্তীতে তাকে অন্যত্র পদায়ন করা হবে।

তিনি জানান, ২৫ নভেম্বরের মধ্যে এস এম আব্দুল কাদের মন্ত্রণালয়ে গিয়ে রিপোর্ট না করলে তার পদটি তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য হবে।

গত ১৪ অক্টোবর সকালে চট্টগ্রাম আদালত ভবন বোমায় উড়িয়ে দেয়ার হুমকির তথ্য পায় পুলিশ। এ নিয়ে আদালত জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। আদালতে একাধিক চেকপোস্ট বসানো হয়।

ওইদিন দুপুরে চট্টগ্রাম আদালতের অ্যানেক্স ভবনের সামনের সড়কে পুলিশের চেকপোস্টে ৫৭ লাখ ৯২ হাজার টাকার বস্তাসহ মো. ইলিয়াস নামে একজন আটক হন। তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা এলাকায়।

টাকা উদ্ধারের ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়। টাকাগুলো আদালত পাড়ায় থাকা জেলা প্রশাসনের জমি অধিগ্রহণ শাখায় নিয়ে যাওয়া হচ্ছিল বলে খবর ছড়িয়ে পড়ে। এছাড়া শহীদুল ইসলাম মুরাদ নামে একজন সার্ভেয়ার টাকাগুলো ইলিয়াসের কাছ থেকে নেওয়ার কথা ছিল বলেও তথ্য প্রকাশ হয় গণমাধ্যমে।

এরপর থেকেই অতিরিক্ত জেলা প্রশাসক এস এম আব্দুল কাদেরের নাম আলোচিত হতে থাকে। গণমাধ্যমে ভূমি অধিগ্রহণ শাখার ঘুষ-দুর্নীতির বিষয়ও একের পর এক প্রকাশ হতে থাকে।

৫৮ লক্ষ টাকার সঙ্গে সম্পৃক্ততা পেয়ে বদলি করা হয়েছে কিনা জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এস এম শফিক বাংলানিউজকে বলেন, এ তথ্য আমার জানা নেই। আমি শুধুমাত্র সচিব মহোদয়ের নির্দেশে বদলি আদেশে স্বাক্ষর করেছি।

এদিকে আটক ইলিয়াসের বিরুদ্ধে কোতয়ালি থানায় মানিলন্ডারিং আইনে মামলা দায়ের করে পুলিশ। পরবর্তীতে দুর্নীতি দমন কমিশন মামলাটি তদন্তের দায়িত্ব নেয়। ইতোমধ্যে ইলিয়াসকে পাঁচদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে দুদক।

ইলিয়াসকে জিজ্ঞাসাবাদসহ সামগ্রিক ঘটনাপ্রবাহের মধ্যেই অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি অধিগ্রহণ) এস এম আব্দুল কাদেরকে বদলির আদেশ পৌঁছেছে জেলা প্রশাসনে।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।