ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ছালামকে বহিষ্কারের দাবি উঠল নগর আ’লীগের সভায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জুন ১৭, ২০১৪
ছালামকে বহিষ্কারের দাবি উঠল নগর আ’লীগের সভায়

চট্টগ্রাম: চট্টগ্রাম নগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক ও সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের বিরুদ্ধে দলের ভেতরে বিভেদ সৃষ্টির অভিযোগ উঠেছে। সোম‍বার নগর আওয়ামী লীগের বর্ধিত সভায় সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ বেশ কয়েকজন নেতা এ বিষয়ে অভিযোগ করেছেন।



দলের ভেতরে দ্বন্দ্ব-বিভেদ তৈরি হয় এমন কার্যকলাপের অভিযোগে আবদুচ ছালামকে বহিষ্কার কিংবা দলীয় পদ থেকে অব্যাহতি দেয়ার দাবিও উঠেছে বর্ধিত সভায়।

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চসিকের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী বাংলানিউজকে বলেন, দলীয় পদ আছে এমন নেতার নগর আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের অনুমতি ব্যতিরেকে নিজ উদ্যোগে দলীয় ব্যানারে সভা-সমাবেশ, মিছিল, মতবিনিময় করা দলীয় শৃঙ্খলার পরিপন্থি।
উনাকে (আবদুচ ছালাম) ওয়ার্ডে ওয়ার্ডে এ ধরনের কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য বর্ধিত সভা থেকে আহ্বান জানানো হয়েছে। অন্যথায় বহিষ্কার কিংবা দলীয় পদ থেকে অব্যাহতি দেয়ার মত সিদ্ধান্ত নেয়া হবে বলে হুঁশিয়ার করা হয়েছে।

সোমবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলা এ বর্ধিত সভায় সভাপতিত্ব করেন সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী।

সভায় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সুনীল সরকার, জহিরুল আলম দোভাষ, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন সম্পাদক অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, উপ দপ্তর সম্পাদক ও কাউন্সিলর জহরলাল হাজারী উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত নেতাদের সূত্রে জানা গেছে, সভায় এবিএম মহিউদ্দিন চৌধুরী নিজে আবদুচ ছালামের দলীয় শৃঙ্খলা ভঙ্গের বিষয়টি উত্থাপন করেন। তিনি বলেন, চট্টগ্রাম নগর আওয়ামী লীগে কোন বিভেদ নেই। আমরা সবাই ঐক্যবদ্ধ। অথচ আমাদের অর্থ সম্পাদক দলীয় পদে থেকেও সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গ করে ওয়ার্ডে ওয়ার্ডে দলের ব্যানারে সভা-সমাবেশ করছেন। এতে দলের ভেতরে বিভেদ সৃষ্টি হচ্ছে।

মহিউদ্দিনের এ বক্তব্যের সময় আরও কয়েকজন নেতা দাঁড়িয়ে তাকে সমর্থন জানান। পরে দু’জন নেতা এ বিষয়ে একই ধরনের অভিযোগ করে বক্তব্য রাখেন। কয়েকজন নেতা তাকে বহিষ্কার কিংবা দলীয় পদ থেকে অব্যাহতি দেয়ার দাবি তুলেন।

এরপর সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন দ্রুততম সময়ের মধ্যে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের সঙ্গে সাক্ষাৎ করবেন। আ জ ম নাছির তাকে বর্ধিত সভার সিদ্ধান্ত জানাবেন এবং দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলে সাংগঠনিক শাস্তির বিষয়টি তাকে  অবহিত করবেন।  

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী বাংলানিউজকে বলেন, সভায় সর্বসম্মতিক্রমে সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনকে সিডিএ চেয়ারম্যানের সঙ্গে দেখা করে তাকে সাংগঠনিক শৃঙ্খলাবর্হিভূত কার্যক্রম থেকে বিরত করানোর দায়িত্ব দেয়া হয়েছে।

উল্লেখ্য সাংগঠনিক শৃঙ্খলাবিরোধী কর্মকান্ডের অভিযোগে আগেও আবদুচ ছালামকে শোকজ করা হয়েছিল। ২০০৫ সালে মহিউদ্দিনের হাত ধরে রাজনীতিতে আসা এবং রাজনৈতিক বিবেচনায় সিডিএ’র চেয়ারম্যান পদে অধিষ্ঠিত হওয়া ছালাম ২০১০ সিটি কর্পোরেশন নির্বাচনে মহিউদ্দিনের পরাজয়ের পর থেকে তার সঙ্গ ছাড়েন। এরপর থেকে ছালামের বিরুদ্ধে সরব মহিউদ্দিনের অনুসারীরা।  

কর্ণফুলী বাঁচাতে নৌপথে শোভাযাত্রা
বর্ধিত সভায় দূষণ ও দখলের হাত থেকে কর্ণফুলী নদীকে বাঁচাতে ২১ জুন অভয়মিত্র ঘাট থেকে নদীপথে শোভাযাত্রা করার সিদ্ধান্ত হয়েছে। ওইদিন বিকেল ৪টায় মহানগর ও থানা আওয়ামী লীগের নেতারা এ শোভাযাত্রায় অংশ নেবেন। এছাড়া নগরীর আলকরণ, আন্দরকিল্লাসহ পাঁচটি স্পটে যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা জমায়েত হয়ে কর্ণফুলী বাঁচানোর দাবিতে মানববন্ধন করবেন বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

নগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ও কাউন্সিলর জহরলাল হাজারী  বাংলানিউজকে বলেন, আওয়ামী লীগ নেতারা দূষণ ও দখলের বিরুদ্ধে জনমত গড়তে নৌকা, সাম্পান, ছোট জাহাজসহ বিভিন্ন নৌ পরিবহনযোগে শোভাযাত্রা করবেন। যুবলীগ-ছাত্রলীগ পাঁচটি স্পটে মানববন্ধন করবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে ২৩ জুন বিকেলে নগরীর লালদিঘী ময়দান থেকে বিশাল শোভাযাত্রা বের করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ঘণ্টা, জুন ১৭,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।