ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দক্ষিণ চট্টগ্রামের ৩০ গ্রামে রোজা শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুন ২৮, ২০১৪
দক্ষিণ চট্টগ্রামের ৩০ গ্রামে রোজা শুরু ছবি: ফাইল ফটো

চট্টগ্রাম: দক্ষিণ চট্টগ্রামের ৭টি উপজেলার কমপক্ষে ৩০ গ্রামে শনিবার থেকে শুরু হয়েছে পবিত্র রমজান। সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশে প্রচলিত নিয়মের আগেই এসব গ্রামের প্রায় দুই হাজার পরিবারের মানুষ রোজা পালন শুরু করেছেন।



শনিবার থেকে রোজা পালনকারীরা সাতকানিয়া উপজেলার মির্জারখীল দরবার শরিফ, সিলসিলিয়া আলীয়া জাহাগীর পীর ও চন্দনাইশ উপজেলার শাহছুফি মমতাজিয়া দরবার শরিফের অনুসারী।  

চন্দনাইশ শাহছুফি মমতাজিয়া দরবার শরিফের অফিস সহকারী হাবিবুল হক বাংলানিউজকে জানান, শুক্রবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে আফ্রিকা মহাদেশের দু’টি দেশে চাঁদ দেখা গেছে।
আর্ন্তজাতিক ফিকাহ কাউন্সিল তাদের ওয়েবসাইটে চাঁদ দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এরপর শুক্রবার রাতে তিনটি দরবার শরিফের কয়েক হাজার অনুসারী তারাবির নামাজ আদায় করেন এবং ভোরে সেহেরি খেয়ে রোজা পালন শুরু করেছেন।

দক্ষিণ চট্টগ্রামের যেসব গ্রামে রোজা পালন শুরু হয়েছে সেগুলো হচ্ছে, সাতকানিয়া উপজেলার মীর্জারখীল, চরতি, সুইপুর, ঘাসিয়াডাঙ্গা ও কেরাণীহাট, পটিয়া উপজেলার কালারপোল, হাইদগাঁও, মল্লপাড়া ও বাহুলী, চন্দনাইশের কাঞ্চননগর, গাছবাড়িয়া, হারালা, বাইনজুড়ী, কানাইমাদারি ও ঢেমশা, আনোয়ারার তৈলারদ্বীপ, বুরুমছড়া, বারখাইন, সরকারহাট, গহিরা ও বারশত, বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ, খরণদ্বীপ, পূর্ব গোমদণ্ডী ও পশ্চিম কধুরখীল, বাঁশখালী উপজেলার কালীপুর, চাম্বল, শেখেরখীল, পূঁইয়াছড়া ও ডোমার এবং লোহাগাড়ার ধর্মপুর ও কলাউজান।
 
প্রায় দুইশ’ বছর আগে মুখলেছুর রহমান নামে একজন গদানশীন পীর পৃথিবীর যেকোনো দেশে চাঁদ দেখা গেলেই রোজা, ঈদ এবং  কোরবানি পালনের নিয়ম প্রবর্তন করেন। এরপর থেকে এ নিয়ম পালন করছেন তার অনুসারীরা।

তবে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ার মীর্জারখীল দরবার শরিফ এলাকার বাসিন্দা ব্যবসায়ী হেলালুল হাইয়ের মতে, ইমাম জাফর সাদের চন্দ্র হিসাব অনুযায়ী তারা রোজা পালন করেন।   বিশ্বের সকল ইসলাম ধর্মাবলম্বীদের একইসঙ্গে রোজা রাখা উচিৎ।

পূর্বপুরুষদের প্রথা অনুযায়ীই সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা রোজা রেখে আসছেন বলেও মত দেন হেলালুল হাই।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জুন ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad