ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পিআইবি-সিইউজে স্বাস্থ্য বিষয়ক রিপোর্টিং কর্মশালা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৪
পিআইবি-সিইউজে স্বাস্থ্য বিষয়ক রিপোর্টিং কর্মশালা শুরু

চট্টগ্রাম: বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) আয়োজনে চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের নিয়ে শুরু হয়েছে দু’দিনব্যাপী ইউনিভার্সেল হেলথ কাভারেজ বিষয়ক প্রশিক্ষণ।

সোমবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন সিইউজের সভাপতি এজাজ ইউসুফী।



প্রথম দিনে প্রশিক্ষণ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আলমা আটা ঘোষণা, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা, স্বাস্থ্য, ইউনিভার্সেল হেলথ কাভারেজ বিষয়ক রিপোর্টিং এবং বাংলাদেশের স্বাস্থ্য খাতে অর্থায়ন পদ্ধতি বিষয়ে আলোচনা করেন।


প্রদীপ কুমার বলেন, ইউনিভার্সেল হেলথ কাভারেজ হলো বিশ্বের সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে চিকিৎসার আওতায় আনা। যাতে তৃতীয় বিশ্বের সবাই চিকিৎসা ব্যবস্থার আওতায় থাকে এবং চিকিৎসার অভাবে কেউ মারা না যায়।

‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি ১০ হাজার মানুষের চিকিৎসার জন্য ২৩ জন চিকিৎসক-চিকিৎসা সহকারী ও প্রযুক্তি সহকারি থাকা প্রয়োজন। বাংলাদেশে এ সংখ্যা মাত্র আট জন। ’

প্রদীপ কুমার বলেন, স্বাস্থ্য বীমা চালু করে ব্যয়বহুল চিকিৎসা সেবা বাংলাদেশের মানুষের জন্য সহজসাধ্য করা সম্ভব।
 
অনুষ্ঠানে সিইউজে সভাপতি এজাজ ইউসুফী বলেন, বাংলাদেশে জনসংখ্যা জ্যামিতিক হারে বাড়ছে। তাই স্বাস্থ্য সেবা নিশ্চিত করা অনেক বড় সমস্যা। বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ অপ্রতুল। স্বাস্থ্য সেবা বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকে যুগোপযোগীভাবে কাজে লাগানোর  আহবান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিআইবি’র হিসাব কর্মকর্তা নাসির উদ্দিন। অনুষ্ঠান পরিচালনা করেন সিইউজে’র নির্বাহী সদস্য রাশেদ মাহমুদ। প্রশিক্ষণে চট্টগ্রামে কর্মরত বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকার সংবাদ কর্মীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২২২২ঘণ্টা, জুন ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।