ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাঈদীর রায়

সহিংসতা হলে অতীতের মত দমন করা হবে: আইজিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪
সহিংসতা হলে অতীতের মত দমন করা হবে: আইজিপি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাঈদীর রায়ের পর জামায়াত-শিবির সহিংসতা করলে অাইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অতীতের মত কার্যকর ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেছেন পুলিশ মহাপরিমদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার।

শনিবার দুপুরে নগরীর পাহাড়তলী থানার নবনির্মিত ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে আইজি বলেন, সাঈদীর রায়ের পর নাশকতা, সহিংসতাসহ সব ধরনের সম্ভাবনা মাথায় রেখেই আমরা কাজ করছি।

অতীতেও এ ধরনের কর্মকাণ্ড মোকাবেলায় আমরা সফল হয়েছিলাম। শুধু সাঈদীর রায়ের পর নয়, যে কোন ধরনের নাশকতা মোকাবেলায় পুলিশের যা করণীয় তা করা হবে।
এক্ষেত্রে পুলিশ অতীতের মত কার্যকর ভূমিকা গ্রহণ করব।

অপহরণকারীরা ধরা পড়েনা কেন, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অপহরণকারীরা ধর‍া পড়েনা এমন বিষয় সত্য নয়। অপহৃতদের উদ্ধার করা হচ্ছে, অপহরণকারীদেরও গ্রেপ্তারে পুলিশ কাজ করছে।

আবু বকর সিদ্দিক এবং মৃদুল চৌধুরীর অপহরণকারীরা ধরা পড়ছেনা কেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে তদন্ত টিম করে দেয়া হয়েছে। তদন্ত টিমের সদস্যরা নিষ্ঠার সঙ্গে কাজ করছেন। অচিরেই সত্য উদঘাটিত হবে বলে আশা করছি।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি হাসান মাহমুদ খন্দকার নির্বাচন পূর্বাপর বিএনপি-জামায়াতের সহিংসতায় পুলিশ সদস্য হতাহতের বিষয়টি উল্লেখ করে বলেন, কিছুদিন আগে দেশে যে সহিংসতা হয়েছে, তা মোকাবেলা করতে গিয়ে জনস্বার্থে ১৭ জন পুলিশ সদস্য আত্মাহুতি দিয়েছেন। তিন হাজার পুলিশ সদস্য আহত হয়েছেন। এর মধ্যে তিন’শরও বেশি পুলিশ সদস্য গুরুতর আহত হয়ে এখনও চিকিৎসাধীন আছেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের পর এতবড় আত্মত্যাগ পুলিশ বাহিনী ছাড়া আর কোন বাহিনী কিংবা বিভাগ করেনি। এটা আমাদের জন্য একদিকে অনেক দু:খের, অনেক কষ্টের আবার অনেক গর্বের। আমরা চরম আত্মত্যাগের মধ্য দিয়ে প্রমাণ করেছি যে, জনসেবায় পুলিশ কোন গাফেলতি করবেনা।

তিনি বলেন, বাংলাদেশে জঙ্গীবাদী তৎপরতা নিয়ন্ত্রণে আছে, অনেক ক্ষেত্রে দমনেও আমরা সক্ষম হয়েছি। বর্হিবিশ্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এ কার্যক্রম প্রশংসিত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রামে পুলিশের সন্তানদের লেখাপড়ার জন্য কোন মানসম্মত স্কুল নেই। সেনাবাহিনীর যেমন আছে, পুলিশকেও সেই ধরনের মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। এছাড়া পুলিশ সদস্যদের এবং ‍তাদের সন্তানদের আধুনিক ও কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে হবে।

নগর পুলিশ কমিশনার মো.শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো.আবদুল্লাহ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নওশের আলী, সাবেক সহকারী পুলিশ সুপার নেছার আহমেদ, চসিকের কাউন্সিলর মোরশেদ আক্তার চৌধুরী, নারীনেত্রী আবিদা সুলতানা।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।