ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিইপিজেডে টেক্সটাইল কারখানায় উত্তেজনা, কাজ বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, মার্চ ২২, ২০১৪
সিইপিজেডে টেক্সটাইল কারখানায় উত্তেজনা, কাজ বন্ধ

চট্টগ্রাম: চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে (সিইপিজেড) একটি টেক্সটাইল কারখানায় শনিবার শ্রমিকদের মধ্যে উত্তেজনা চলছে। কারখানার ভেতরে শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়েছে।

আরও কয়েক’শ শ্রমিক কারখানার মূল ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

সিইপিজেডের ৪ নম্বর সেক্টরে মিথুন টেক্সটাইল এন্ড ডাইং লিমিটেড নামে একটি কারখানায় এ উত্তেজনা চলছে।
অপ্রীতিকর পরিস্থিতির আশংকায় কারখানার সামনে অবস্থান নিয়েছে শিল্প পুলিশ।

শিল্প পুলিশের গোয়েন্দা শাখার পরিদর্শক আরিফুর রহমান আরিফ বাংলানিউজকে বলেন, মজুরি কাঠামো পুন:নির্ধারণের পর কারখানাটিতে দু’শিফটের বদলে তিন শিফট চালু হয়েছে। এতে শ্রমিকরা আগের মত ওভারটাইম ভাতা পাচ্ছেনা। শ্রমিকদের মজুরি বাড়লেও ওভারটাইমের আয় কমে যাওয়ায় তারা আন্দোলন শুরু করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন মজুরি বাস্তবায়নের আগে মিথুন টেক্সটাইল এন্ড ডাইং কারখানায় ১২ ঘণ্টা করে দিবা-রাত্রি দু’শিফট চালু ছিল। মাস দু’য়েক আগে ওই কারখানায় নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন হয়। এরপর আট ঘণ্টা করে তিন শিফট চালু হয়। এতে বর্তমানে শ্রমিকদের আর ওভারটাইম করে বাড়তি আয়ের সুযোগ নেই।

আরিফুর রহমান আরিফ বাংলানিউজকে জানান, বাড়তি আয় বন্ধ হওয়ায় গত এক মাস ধরে ওই কারখানায় অসন্তোষ চলে আসছে। শনিবার ভোর ৬টায় প্রথম শিফটের শ্রমিকরা কারখানায় ঢুকে কাজ বন্ধ করে দেয়।

এরপর বাকি দু’শিফটের শ্রমিকরা এসে কারখানার ফটকের সামনে অবস্থায় নিয়ে হট্টগোল শুরু করেন। খবর পেয়ে শিল্প পুলিশের তিন প্লাটুন সদস্য ঘটনাস্থলে যায়। এসময় বাইরে থাকা শ্রমিকরা ভেতরে যাবার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। পুলিশ ভেতরে থাকা শ্রমিকদেরও বাইরে আসতে দেয়নি।

সার্বিক পরিস্থিতি সমাধানের জন্য বেপজা, কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিক প্রতিনিধি দল বৈঠকে বসেছে বলে জানান আরিফুর রহমান।

এছাড়া কারখানাটির গার্মেণ্টস সেকশনে কার্যক্রম স্বাভাবিক আছে বলেও জানান আরিফুর রহমান।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, মার্চ ২২,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।