ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মহান একুশে

চট্টগ্রামে শহীদ মিনারে মানুষের ঢল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪
চট্টগ্রামে শহীদ মিনারে মানুষের ঢল

চট্টগ্রাম: মহান ভাষা আন্দোলন সহ মুক্তিসংগ্রামে জীবন দেয়া বীর শহীদদের শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে ঢল নেমেছিল চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে।

গভীর রাতে মা-বাবার হাত ধরে যেমন ছোট্ট শিশু ফুল নিয়ে এগিয়ে আসে, তেমনি মানুষের ঢল দেখে বিস্মিত বিদেশি নাগরিকরাও শহীদ মিনারের সামনে গিয়ে নত মস্তকে দাঁড়ান।

এসময় শ্লোগানে শ্লোগানে মুখর হয়ে উঠে পুরো শহীদ মিনার প্রাঙ্গণ।

বৃহস্পতিবার রাত ১২ টা ১ মিনিটে পুলিশের একটি চৌকস দল শহীদ মিনারে গার্ড অব অনার প্রদান করে।


গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় মহান শহীদ দিবসের আনুষ্ঠানিকতা। মন্ত্রীর পরেই ফুল দেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। মন্ত্রী-প্রতিমন্ত্রীর পর ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান চট্টগ্রামের মেয়র এম মনজুর আলম।

এরপর চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে নগর আওয়ামী লীগ শহীদ মিনারে ফুল দেন।

এরপর পর্যায়ক্রমে মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো.আবদুল্লাহ, জেলা প্রশাসক আব্দুল মান্নান, নগর পুলিশের অতিরিক্ত কমিশনার বনজ কুমার মজুমদার, জেলা পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার, চট্টগ্রাম কারাগারের জেলার রফিকুল কাদের খানসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও প্রেসক্লাব, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস, বন বিভাগ, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মন্ত্রী, সাংসদ, সরকারী কর্মকর্তাদের পুস্পস্তবক অর্পণের পালা শেষ হবার পর শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নামে।  

এরপর নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা.শাহাদাৎ হোসেনের নেতৃত্বে নগর বিএনপি, নগর জাপার আহ্বায়ক সোলায়মান আলম শেঠের নেতৃত্বে জাপা, ওয়ার্কার্স পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, ট্রেড ইউনিয়ন কেন্দ্র, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, আইনজীবী ক্লার্ক এসোসিয়েশন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, স্বর্ণশিল্পী ঐক্য পরিষদসহ আরও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

শ্রমিক নেতা হয়ে নৌমন্ত্রীর পুষ্পস্তবক
চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচী চলাকালে রাত পৌনে ১টার দিকে হঠাৎ একটি মিছিল নিয়ে সেখানে আসেন নৌ পরিবহন মন্ত্রী শাহাজান খান।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ব্যানারে পুষ্পস্তবক নিয়ে মন্ত্রী রাইফেল ক্লাবের সামনে এলে তাকে পুলিশের নিরাপত্তা বেষ্টনী ভেঙ্গে বের হবার পথ দিয়ে তড়িঘড়ি করে শহীদ মিনারে নিয়ে যাওয়া হয়।

এসময় মন্ত্রীর সঙ্গে ছিলেন পূর্বাঞ্চলীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের উপদেষ্টা মৃণাল চৌধুরী। পরে তারা শহীদ মিনারে গিয়ে কয়েকটি পরিবহন শ্রমিক সংগঠনের পক্ষে পুষ্পস্তবক দেন।

প্রতিমন্ত্রীকে ‘উপমন্ত্রী’ বলায়
শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের আগে ধারা ভাষ্যকার নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদকে ‘উপমন্ত্রী’ হিসেবে সম্বোধন করেন। এতে চরমভাবে ক্ষুব্ধ হন জাবেদ।

দেখা গেছে, ফুল নিয়ে সিঁড়ি বেয়ে শহীদ মিনারে উঠার সময় প্রতিমন্ত্রী তার সঙ্গে থাকা লোকজনকে সাইমুলকে দেখিয়ে বলেন, ‘ইতারে ছাড়ি দ্যন যাইতু ন। ইতার সমস্যা কি জিইগ্যা ? ইতার মইধ্যে মনে হয় আঁরে লই কিছু সমস্যা আছে। ’ (তারে ছেড়ে দেয়া যাবেনা। তার সমস্যা কি জিজ্ঞেস কর। তার মধ্যে মনে হয় আমাকে নিয়ে কিছু সমস্যা আছে। )

এরপর ইফতেখার সাইমুল আবারও উপমন্ত্রী বলে সম্বোধন করলে জাবেদের সঙ্গে থাকা লোকজন প্রতিমন্ত্রী, প্রতিমন্ত্রী বলে চিৎকার করে উঠেন। তখন সাইমুল ‘ভূমি প্রতিমন্ত্রী, আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, আনোয়ারা থেকে নির্বাচিত সম্মানিত সাংসদ’ এ ধরনের বিভিন্ন পদবিতে ভূষিত করা শুরু করেন।

নিরাপত্তায় সোয়াত
এদিকে বন্দরনগরী চট্টগ্রামে একুশে ফেব্রুয়ারিকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। শহীদ মিনারের নিরাপত্তায় সোয়াত বাহিনীও দায়িত্ব পালন করে।

নগর পুলিশ কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, নিরাপত্তার জন্য চট্টগ্রাম নগরীকে তিনটি সেক্টরে ভাগ করা হয়েছে। এগুলো হচ্ছে, শহীদ মিনার, শহীদ মিনারের আশপাশের এলাকা এবং পুরো নগরী।

এর মধ্যে শহীদ মিনার এবং আশপাশের এলাকায় সার্বক্ষণিক পুলিশ ফোর্স মোতায়েনের পাশাপাশি নগরীতে পুলিশের একাধিক টিম টহল ডিউটিতে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।