ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এবার সমুদ্রগামী জাহাজের জন্য নারী ক্যাডেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৩

চট্টগ্রাম: বাংলাদেশ মেরিন একাডেমির ৪৮তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ শনিবার অনুষ্ঠিত হয়েছে।

এবার মেরিন একাডেমির ৪৮তম ব্যাচের নটিক্যাল শাখায় ১৫০ জন এবং প্রকৌশল শাখায় ১৫৪ জন ক্যাডেট তাঁদের দুই বছরের শিক্ষা ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছেন।

এর মধ্যে প্রথমবারের মত ১৬ নারী ক্যাডেটও ছিলেন যারা একইসঙ্গে শিক্ষা ও প্রশিক্ষণ সমাপ্ত করেছেন।

কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্যাডেটদের সালাম গ্রহণ করেছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।
চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত একাডেমির প্যারেড মাঠে এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও মেরিন একাডেমির কমান্ড্যান্ট সাজিদ হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে নৌ মন্ত্রী বলেন, সমুদ্রগামী জাহাজের নাবিকদের আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে বিশেষায়িত প্রযুক্তিগত এ পেশার ক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। মেরিন একাডেমির বহুমুখী উন্নয়ন ও আন্তর্জাতিক অবস্থান সুসংহত রাখার জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

নৌ মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি পাকিস্তান আজও আমাদের স্বাধীনতা নস্যাৎ করার ষড়যন্ত্র করছে। এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

এদিকে অনুষ্ঠানে বিশেষ কৃতিত্বের জন্য দুই নারী ক্যাডেটসহ ছয়জনকে পুরস্কৃত করা হয়েছে। এর মধ্যে সকল বিষয়ে সর্বোচ্চ কৃতিত্বের জন্য মো. মোহাইমিনুল ইসলাম রাষ্ট্রপতির স্বর্ণপদক লাভ করেন। নৌ মন্ত্রী তাদের হাতে পুরষ্কার তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৬৪৭ঘণ্ট‍া, ডিসেম্বর ২১,২০১৩
সম্পদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।