ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

টিপাইমুখ বাঁধ মানবাধিকার লঙ্ঘন: মাহবুব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১১
টিপাইমুখ বাঁধ মানবাধিকার লঙ্ঘন: মাহবুব

ঢাকা: টিপাইমুখ বাঁধ নির্মাণ হলে বাংলাদেশের মানবাধিকার চরমভাবে লঙ্ঘন হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সেনা প্রধান মাহবুবুর রহমান।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন এই মানববন্ধন আয়োজন করে।

মাহবুবর রহমান বলেন, ‘মানবাধিকার নিয়ে সারা বিশ্ব আজ সোচ্চার। কিন্তু দখলদার ও সাম্রাজ্যবাদী শক্তি প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘন করছে। এ সবের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে। ’

ভারতের বরাক নদীর টিপাইমুখে বাঁধ নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি নির্মাণ হলে ভারতের বেশ কয়েকটি অঙ্গ রাজ্য ও বাংলাদের বৃহৎ একটি অংশ ক্ষতিগ্রস্ত হবে। এখানের জীব বৈচিত্র্য, নদীর নাব্যতা, কৃষি ব্যবস্থা, নৌচলাচল, মৎস্যসম্পদ, পশু-পাখি সর্বোপরি প্রাকৃতিক ভারসাম্য চরমভাবে নষ্ট হবে। সুতরাং ভারত টিপাইমুখে বাঁধ নির্মাণ করে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন করবে। ’

মো. মোজাহারুল ইসলামের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এএসএম আব্দুল হালিম, ইঞ্জিনিয়ার মোস্তাফা আলী মুকুল এমপি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad