[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৫, ২১ জুন ২০১৮

bangla news

টিপাইমুখ বাঁধ মানবাধিকার লঙ্ঘন: মাহবুব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১২-০৯ ১:১৫:৪৬ পিএম

টিপাইমুখ বাঁধ নির্মাণ হলে বাংলাদেশের মানবাধিকার চরমভাবে লঙ্ঘন হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সেনা প্রধান মাহবুবুর রহমান।

ঢাকা: টিপাইমুখ বাঁধ নির্মাণ হলে বাংলাদেশের মানবাধিকার চরমভাবে লঙ্ঘন হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সেনা প্রধান মাহবুবুর রহমান।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন এই মানববন্ধন আয়োজন করে।

মাহবুবর রহমান বলেন, ‘মানবাধিকার নিয়ে সারা বিশ্ব আজ সোচ্চার। কিন্তু দখলদার ও সাম্রাজ্যবাদী শক্তি প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘন করছে। এ সবের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে।’

ভারতের বরাক নদীর টিপাইমুখে বাঁধ নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি নির্মাণ হলে ভারতের বেশ কয়েকটি অঙ্গ রাজ্য ও বাংলাদের বৃহৎ একটি অংশ ক্ষতিগ্রস্ত হবে। এখানের জীব বৈচিত্র্য, নদীর নাব্যতা, কৃষি ব্যবস্থা, নৌচলাচল, মৎস্যসম্পদ, পশু-পাখি সর্বোপরি প্রাকৃতিক ভারসাম্য চরমভাবে নষ্ট হবে। সুতরাং ভারত টিপাইমুখে বাঁধ নির্মাণ করে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন করবে।’

মো. মোজাহারুল ইসলামের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এএসএম আব্দুল হালিম, ইঞ্জিনিয়ার মোস্তাফা আলী মুকুল এমপি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa