[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৪ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮

bangla news

শ্রীমঙ্গলে দুই লজ্জাবতী বানর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৯ ৭:৫৬:৩৯ পিএম
উদ্ধার হওয়া দুই লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ

উদ্ধার হওয়া দুই লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পৃথক স্থান থেকে বিরল প্রজাতির দু’টি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

রোববার (৮ জুলাই) রাতে উপজেলার রামনগর মণিপুরি পাড়ায় একটি বৈদ্যুতিক খুঁটির পাশের গাছ থেকে একটি  লজ্জাবতী বানর উদ্ধার করা হয়। এর আগে শনিবার (৭ জুলাই) রাতে উপজেলার কালাপুর ইউনিয়নের লামুয়া গ্রাম থেকে আরেকটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়।

রামনগর গ্রামের ফিটার বুনার্জী বাংলানিউজকে জানান, তাদের বাড়ির পাশে একটি গাছে লজ্জাবতী বানরটি বসে থাকতে দেখেন। পাশেই বৈদ্যুতিক তার ছিল। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে ভেবে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেওয়া হয়। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকজন এটিকে উদ্ধার করে নিয়ে যান।

এদিকে শনিবার রাতে বিদ্যুৎস্পৃষ্টে বাম হাতের কবজি পুড়ে গুরুতর আহত অবস্থায় অপর বানরটিকে উদ্ধার করে লামুয়া গ্রামের বাসিন্দারা। পরে এটিকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের হাতে তুলে দেওয়া হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বাংলানিউজকে জানান, বর্তমানে বানরগুলোকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে শনিবার উদ্ধার হওয়া বানরটি খুব ভালো নেই। 

তিনি বলেন, বনে খাদ্য ও বাসস্থানের অভাবে প্রায়ই বন্যপ্রাণীরা লোকালয়ে চলে আসে। এ জন্য প্রাণীদের বাসস্থান ও খাদ্যসংকটের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিত।

বাংলাদেশ সময় ১৯৫৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa