[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ আষাঢ় ১৪২৫, ১২ জুলাই ২০১৮

bangla news

প্লাস্টিকের কবলে কালোঘাড় সারস

পরিবেশ ও জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৮ ১:৩৫:০৩ এএম
কালোঘাড় সারস

কালোঘাড় সারস

প্রায় সপ্তাহখানেক আগে ভারতের গুরগাঁও-এর বাসাই জলাভূমিতে একটি কালোঘাড় সারসের দেখা মেলে। সারসটির ঠোঁটে আটকে ছিল প্লাস্টিক বোতলের অংশবিশেষ। ফলে সারসটির পক্ষে খাদ্যগ্রহণ করা হয়ে ওঠে অসম্ভব। এভাবে চলতে থাকলে মৃত্যু নিশ্চিত।

পরে তাকে উদ্ধার অভিযানের মাধ্যমে প্লাস্টিকের অংশটি ঠোঁট থেকে সরিয়ে নিতে সফল হয় কর্তৃপক্ষ। 

পাখি বিশেষজ্ঞ মনোজ নাইর বলেন, উদ্ধারের পর পাখিটি সুস্থ আছে। গত ছয়দিন ধরে বনবিভাগের কর্মীরা সারসটিকে পর্যবেক্ষণ করে। সারসটি সারাক্ষণ তার ঠোঁট পানিতে ভিজিয়ে রাখতো এবং এ কারণেই হয়তো সে টিকে যায়।

জেলার বনবিভাগকর্মী শ্যাম সুন্দর বলেন, আমরা গত চার-পাঁচ দিন ধরে সারসটি ধরার জন্য নানা রকম প্রচেষ্টা চালিয়েছি। কিন্তু কোনো কিছুই কাজে আসেনি। তাই আমরা রাখতে শুরু করি অন্য কোনো প্রাণী যেন পাখিটিকে খেয়ে না ফেলে। 

বুধবার সারসটির চলাচল ধীরগতি হয়ে এলে সুযোগটা কাজে লাগান উদ্ধারকর্মীরা। সারসটিকে ধরে ঠোঁট থেকে সরিয়ে ফেলা হয় প্লাস্টিকের অংশটি।

বন বিভাগের কর্মীদের পাশাপাশি কয়েকটি এনজিও’র প্রতিনিধিদল এ উদ্ধারকাজে অংশ নেয়। উদ্ধারের পর পাখিটিকে সুলতানপুর পক্ষী-হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

উদ্ধার কাজে অংশ নেওয়া শর্মা বলেন, উদ্ধারের পর সারসটি মাছ খেয়েছে। আমরা পাখিটি একদিনের জন্য পর্যবেক্ষণে রাখবো। 

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa