[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৪ জুন ২০১৮

bangla news

পরিবেশ দিবসে আবাসস্থলে অজগর-লজ্জাবতী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৫ ৫:০১:৪১ পিএম
অজগর সাপটিকে অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

অজগর সাপটিকে অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বিশ্ব পরিবেশ দিবসে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে ৫টি বন্যপ্রাণী ও ৪টি পরিযায়ী পাখি।

মঙ্গলবার (৬জুন) সকাল সাড়ে ১১টায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতৈল বেত বাগান নামক স্থানে প্রাণীগুলোকে অবমুক্ত করা হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেবের সভাপতিত্বে এই প্রাণীগুলো অবমুক্ত করেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জাহিদ হোসেন।
লজ্জাবতী বানরটিকে অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ
এসময় উপস্থিত ছিলেন- ৪৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন, সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আনিসুর রহমান, প্রাক্তন সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হরিপদ রায়, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব, লাউয়াছড়া পুঞ্জির গ্রাম প্রধান ফিলা পত্মি, গৌতম রায়, নান্টু রায় প্রমুখ।

অবমুক্ত করা প্রাণীগুলোর মধ্যে ছিল একটি অজগর সাপ, একটি শঙ্খিনী সাপ, একটি গন্ধগোকুল, একটি লজ্জাবতী বানর, একটি তক্ষক ও ৪টি পরিযায়ী পাখি।
পরিযায়ী পাখিটিকে অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ
বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বাংলানিউজকে বলেন, অবমুক্ত করা প্রাণীগুলো গত দেড় মাসে শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন স্থানে খাদ্যের সন্ধানে লোকালয়ে এলে মানুষের হাতে ধরা পড়ে। আমরা এই প্রাণীগুলোকে উদ্ধার করে আজ আনুষ্ঠানিকভাবে লাউয়াছড়ায় অবমুক্ত করা হলো।

দিবসটি উপলক্ষে পরে শ্রীমঙ্গল বধ্যভূমি একাত্তর প্রাঙ্গণে নারিকেল, অশোক ও পলাশ গাছের চারা রোপণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa