ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিরল প্রজাতির মাছ ‘ভট শিঙ্গি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
বিরল প্রজাতির মাছ ‘ভট শিঙ্গি’ বিরল প্রজাতির মাছ ‘ভট শিঙ্গি’-ছবি- বাংলানিউজ

মৌলভীবাজার: নানা ধরনের দূষণে আমাদের ছোট-বড় প্রাকৃতিক জলাশয়গুলো মারাত্মকভাবে বিপন্ন হয়ে পড়ছে। ধ্বংস হচ্ছে মাছের আবাসস্থল। নিশ্চিহ্ন হচ্ছে মাছের প্রজাতি। 

এ রকম একটি বিরল প্রজাতির নাম ভট শিঙ্গি মাছ। সিলেট অঞ্চলের হাওর-বিল ও জলাশয়গুলোতে এক সময় এ মাছ ব্যাপকভাবে পাওয়া যেত।

এখন অদেখা হয়ে গেছে। তবে অ্যাকুরিয়ামপ্রেমীদের কাছে এই মাছটির কদর রয়েছে।
 
কুলাউড়া উপজেলা মৎস্য অফিসার সুলতান মাহমুদ বাংলানিউজকে বলেন, এই মাছটির নাম ‘ভট শিঙ্গি’। এর ইংরেজি নাম Himalyan olyra এবং বৈজ্ঞানিক নাম Olyra kempi। এটি বিরল প্রজাতির মাছ।
 
শারীরিক গঠন সম্পর্কে তিনি বলেন, মাছটির সর্বোচ্চ দৈর্ঘ্য ১৪ সেন্টিমিটার। এর দেহ লম্বাটে ও মুখ প্রান্তীয়। বার্বেল ৪ জোড়া, ম্যাক্সিলা বার্বেল বক্ষ পাখনার গোড়া পর্যন্ত বিস্তৃত। ম্যাক্সিলা পাখনার স্পাইন মজবুত। পুচ্ছ পাখনা বর্শাফলাকৃতির। দেহ সবুজাভ হলুদ, দেহের উভয় পাশে লম্বালম্বি দুটি ডোরা ও পার্শ্বরেখার উপর একটি হলুদ ডোরা আছে। উদর ও পাখনা ধূসর সাদা।
 
এ মৎস্য কর্মকর্তা আরও বলেন, ‘ভট শিঙ্গি’ সাধারণত স্রোতশীল প্রবাহমান নদীর পরিষ্কার পানিতে বসবাস করতে ভালবাসে এবং পাথর-নুড়ি ইত্যাদির নিচে লুকিয়ে থাকে। এরা পানির তলদেশীয় মাছ এবং কাদার মধ্যকার জীব খেয়ে বেঁচে থাকে।  
 
**দুষ্প্রাপ্য মাছ ‘কসুতি পু‍ঁটি’
 
বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
বিবিবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।