[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮

bangla news

‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাচবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৪ ৩:৪৮:২৮ পিএম
মানববন্ধন কর্মসূচি। ছবি: বাংলানিউজ

মানববন্ধন কর্মসূচি। ছবি: বাংলানিউজ

রাজশাহী: ‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাচবে’ এ স্লোগান নিয়ে নদী রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

বুধবার (১৪ মার্চ) সকাল ১১টা থেকে রাজশাহীর সাহেব বাজার জিরোপয়েন্টে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন কর্মসূচি থেকে নদীতে পানির প্রবাহ বাধামুক্ত, রেগুলেটরি কমিশনের মাধ্যমে নদী তদারকি ও প্রতি জেলায় প্রতি জেলায় কমিশনের ইউনিটের দাবি জানানো হয়।

বাপা রাজশাহী জেলা কমিটির সভাপতি জামাত খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন থেকে অবিলম্বে নদী-নালা, খাল-বিল, পুকুর-ডোবা দখলমুক্ত ও নদী ড্রেজিং এবং প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নের দাবি জানানো হয়। একই সঙ্গে পরিবেশ দুষণমুক্ত করারও দাবি জানানো হয়।

মানবন্ধন চলাকালীন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বদিউজ্জামান রবু, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান, ওয়ার্কার্সপার্টির নগর সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, জাপা রাজশাহী মহানগরের যুগ্ম সম্পাদক সালাউদ্দিন মিন্টু, জাসদ নগর শাখার সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ শিবলী, জাসদ নেতা শাহরিয়ার রহমান, আইনজীবী সমিতির নেতা অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, প্রকৌশলী খাজা তারেক, অধ্যাপক জিএম হারুনসহ আরও অনেকে বক্তব্য দেন।

বক্তার বলেন, আজ যখন বিশ্বব্যাপী নদী দিবস পালিত হচ্ছে তখন রাজশাহী অঞ্চলের সব নদ-নদী খাল-বিল পানিশূণ্য অবস্থায় দাঁড়িয়েছে। অনেক আগেই রাজশাহীর ওপর দিয়ে বয়ে চলা পদ্মা নদী তার অস্তিস্থ হারিয়ে শুধু বালুচরে পরিণত হয়েছে। শুষ্ক মৌসুমের অনেক আগেই পানিশূণ্য হয়ে যায় পদ্মা নদী।

এ অবস্থায় পরিবেশের দারুণ প্রভাব ফেলেছে উল্লেখ করে বক্তারা বলেন, সরকার দেশের ১৯টি নদী খননের নীতিগতভাবে সিদ্ধান্ত নিলেও সে তালিকা থেকে রহস্যজনক কারণে বাদ রাখা হয়েছে রাজশাহীর পদ্মা নদীকে।

বক্তারা মানববন্ধন কর্মসূচি থেকে নদী রক্ষা দখল মুক্ত করারও দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa