[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮

bangla news

ডাচ সুপারমার্কেটে বিশ্বের প্রথম প্লাস্টিকমুক্ত কর্নার

পরিবেশ ও জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৩ ১২:১৫:১৩ এএম
ডাচ সুপারমার্কেটে বিশ্বের প্রথম প্লাস্টিকমুক্ত কর্নার

ডাচ সুপারমার্কেটে বিশ্বের প্রথম প্লাস্টিকমুক্ত কর্নার

ঢাকা: পরিবেশ দূষণ প্রতিরোধ ও প্লাস্টিক ব্যবহার পরিহারমূলক প্রচারণায় নেদারল্যান্ডসে চালু হচ্ছে বিশ্বের প্রথম প্লাস্টিকমুক্ত সুপারমার্কেট কর্নার (আইসেল)। 

ক্রেতাদের জন্য সুপারমার্কেটটির সম্পূর্ণ একটি করিডোর সাজানো হবে প্লাস্টিকমুক্ত পণ্যে। সেখানে স্থান পাবে প্রায় ৭০০ প্রকার পণ্য। 

অনেক দিন ধরেই বিশ্বজুড়ে প্লাস্টিক পণ্য ব্যবহারের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। গত কয়েক মাসে একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সমুদ্রের পানিতে জমে থাকা প্লাস্টিক বর্জ্যের ভয়াবহ চিত্র প্রকাশ পায়। এতে আরও আতংক প্রকাশ করতে দেখা যায় পরিবেশবাদীদের, চলতে থাকে প্লাস্টিক বর্জনের পক্ষে আন্দোলন।

পরিসংখ্যানে দেখা যায়, প্লাস্টিক বর্জ্যের একটি বড় উৎস হচ্ছে যুক্তরাজ্যের সুপারমার্কেটগুলো। এ উৎস থেকে প্রতিবছর ১০ লাখ টন প্লাস্টিক পরিবেশে নিক্ষেপ করা হয়। তাই গত বেশ কিছুদিন ধরে সুপারমার্কেটগুলোতে একটি প্লাস্টিকমুক্ত কর্নার চালুর দাবি জানাচ্ছিলেন পরিবেশবাদীরা।

পরিবেশবাদী সংস্থা ‘এ প্লাস্টিক প্ল্যানেটে’র সহ-প্রতিষ্ঠাতা সিয়ান সাদারল্যান্ড বলেন, কয়েক যুগ ধরে সুপারমার্কেটের মালিকরা একটি কথা বরাবরই বলে আসছেন যে, প্লাস্টিকের ব্যাগে খাবার রাখা ছাড়া এসব খাবার ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া সম্ভব না। প্লাস্টিকমুক্ত কর্নার এ কথাটিকে মিথ্যা প্রমাণ করে। 

প্লাস্টিকমুক্ত কর্নারটি চালু হবে ডাচ সুপারমার্কেট চেইন ইকোপ্লাজার আমস্টারডাম শাখায়। পরে একই ধরনের প্লাস্টিকমুক্ত কর্নার খোলা হবে আরও ৭৪টি শাখায়। 

ইকোপ্লাজার প্রধান নির্বাহী এরিক ডাজ জানান, মাংস, চাল, সস, ডেইরি, চকলেট, দই, ফল ও ভেজিটেবলসহ মোট ৭০০ প্রকার পণ্য পাওয়া যাবে এ প্লাস্টিকমুক্ত কর্নারে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৮
এনএইচটি/এএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa