[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪২৫, ২৬ এপ্রিল ২০১৮

bangla news

তুষার ঝড়ের সঙ্গে লড়াই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০১ ২:১০:১৯ এএম
তুষার ঝড়ের সঙ্গে লড়াই করছে ষাঁড়

তুষার ঝড়ের সঙ্গে লড়াই করছে ষাঁড়

ঢাকা: ভারী তুষার ঝড়ে চলাফেরা করতে পারছে না নরওয়ের ট্রন্ডহেইমে অবস্থিত জাতীয় উদ্যানের ‘মাস্ক অক্স’ নামে পরিচিত বন্য ষাঁড়েরা। বর্তমানে তারা বাস করছে জীবন হুমকিতে।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, প্রচণ্ড ঠাণ্ডায় মাটিতে জবুথবু হয়ে পড়ে আছে একটি ষাঁড়। বরফের স্তর জমে সাদা রং ধারণ করেছে এর দেহ। নড়াচড়ার একটুও শক্তি অবশিষ্ট নেই যেন দেহে।

আরেকটি ছবিতে দেখা যায়, গায়ের সঙ্গে গা লাগিয়ে পাশাপাশি দাঁড়িয়ে উষ্ণতা ভাগাভাগি করছে তিনটি ষাঁড়। এসব ষাঁড়ের দেহভর্তি বড় বড় লোম থাকলেও, তা এ শীত মোকাবিলার জন্য পর্যাপ্ত নয়।

তুষার ঝড়ের সঙ্গে লড়াই করছে ষাঁড়জানা যায়, ঘাস ও লতাপাতাও ঢেকে গেছে পুরু বরফের স্তরে। এদিকে ঝড়ো বাতাসের কারণে নড়ার উপায় নেই ষাঁড়গুলোর। ফলে অনাহারে দিন কাটাতে হচ্ছে তাদের। প্রায় অসম্ভব হয়ে উঠেছে টিকে থাকার লড়াই।

তুষার ঝড়ের সঙ্গে লড়াই করতে থাকা মাস্ক অক্সগুলোর ছবি ধারণ করেন ফটোগ্রাফার লুকা মন্টিপো।

৩৭ বছর বয়সী এ ফটোগ্রাফার বলেন, তুষার ঝড়ের সঙ্গে লড়তে থাকা ষাঁড়গুলো তার দিকে ভয়ার্ত চোখে তাকাচ্ছিল।

জানা যায়, ওই অঞ্চলের তাপমাত্রা এখন মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস। নরওয়ে ছাড়াও প্রবল তুষার ঝড় ও শৈতপ্রবাহে বিপর্যস্ত সমগ্র উত্তর ইউরোপ।

বাংলাদেশ সময়: ০২০৬ ঘণ্টা, মার্চ ০১, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa