[x]
[x]
ঢাকা, শুক্রবার, ১১ ফাল্গুন ১৪২৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

পানির দূষণরোধে কাজ করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৯ ৭:৩৪:২২ পিএম
বক্তব্য রাখেন জাতীয় সংসদের চিপ হুইফ আ স ম ফিরোজ

বক্তব্য রাখেন জাতীয় সংসদের চিপ হুইফ আ স ম ফিরোজ

পটুয়াখালী: জাতীয় সংসদের চিপ হুইফ আ স ম ফিরোজ বলেছেন, পানি ও নদীর নিজস্ব যে গতিধারা রয়েছে তা রক্ষা করতে পানির ব্যবহার নিয়ে কর্মসূচি হাতে নিতে হবে। পানি দূষণরোধ করতে হবে। যাচ্ছেতাই পানির ব্যবহার রোধ করতে হবে। বর্ষায় পানি ধরে রাখতে হবে। ভূ-পৃষ্ঠের পানির ব্যবহার কমাতে এসব কর্মপন্থা হাতে নিতে হবে।

পানির ন্যায্যতা প্রতিষ্ঠার লক্ষ্যে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটায় একশন এইড বাংলাদেশ আয়োজিত দুই দিনব্যাপী ‘পানি ও জন-উদ্ভাবন’ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এসময় তিনি মতামত প্রকাশ করে বলেন, পানির ব্যবহার নিয়ে আজকে আলোচনা করতে হয়। বুড়িগঙ্গার পানি এখন ব্যবহার অনুপযোগী। উজানে বাঁধের কারণে বাংলাদেশের নদীগুলো মরে যাচ্ছে। পানির দূষণরোধে কাজ করতে হবে। পানি ব্যবহারে এখনই সতর্ক না হলে ভবিষ্যতে বড় ধরনের বিপদে পড়তে হবে।  

প্রধান অতিথির বক্তব্যে চিপ হুইফ আরও বলেন, দেশ কীভাবে চলছে তা সবাই দেখছেন। সারাবিশ্বে বাংলাদেশ আজ মাথা উঁচু করে আছে। তাই কোনো নৈরাজ্য নয়।

শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) কুয়াকাটা হোটেল বিচ হ্যাভেন মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসরকারি উন্নয়ন সংস্থা আভাসের নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল। 

একশন এইড ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারম্যান মঞ্জুর হাসানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। 

বিষয়ভিত্তিক আলোচনা করেন কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, নতুন উদ্ভাবনা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন মনিরামপুর যশোরের ঝাপাগ্রাম উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মাদ আসাদুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন নেপালের মহিলা অধিকার মঞ্চের নেত্রী সাবিত্রী পোখরেল, চীনের তিয়ানজিন ফিন্যান্স ও অর্থনীতি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ ও উদ্ভাবন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ঝাং লিয়ান, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবদুল প্রমুখ। 

সম্মেলনে অন্য বক্তারা বলেন, বাংলাদেশ, নেপাল ও ভারতের নদীগুলোকে কেন্দ্র করে বহু দ্বিপাক্ষিক চুক্তি করা হয়। কিন্তু এসব চুক্তি কখনও নদীর ওপর সাধারণের অধিকার কিংবা স্বতন্ত্রস্বত্তা হিসেবে নদীর নিজের অধিকারের আলোচনা স্থান দেওয়া হয়নি। অপরিকল্পিত বাঁধ ও গতিপ্রবাহ আটকে দেওয়ায় নদীর মতো নদী তীরবর্তী মানুষের জীবনযাত্রা চরমভাবে বাধাগ্রস্ত করছে। 

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৮
এমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa