[x]
[x]
ঢাকা, রবিবার, ১৩ ফাল্গুন ১৪২৪, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

লক্ষ্মীপেঁচার ছানা দু’টি আপন ঠিকানায়

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৪ ৪:১১:২৫ পিএম
লক্ষ্মীপেঁচার ছানা দুটি আপন ঠিকানায়। ছবি- বাংলানিউজ 

লক্ষ্মীপেঁচার ছানা দুটি আপন ঠিকানায়। ছবি- বাংলানিউজ 

মৌলভীবাজার: আপন ঠিকানায় পৌঁছে দেওয়া হলো লক্ষ্মীপেঁচার (Common Barn Owl) ছানা দুটোকে। সেখানেই তারা পেয়েছে মায়ের স্নেহ ও সহচার্য। শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে তাদের পৌঁছে দেওয়া হলো কমলগঞ্জ আবদুল গফুর মহিলা কলেজের দ্বিতীয় তলার একটি ক্লাসরুমের বাথরুমে। এখানেই তারা বসবাস করছিল।

লক্ষ্মীপেঁচার বিষ্ঠা এবং এর বসতঘরের আবর্জনায় ক্লাসরুমের বাথরুম নষ্ট হওয়ায় স্কুল কর্তৃপক্ষ ছানা দুটোকে বাইরে ফেলে দেয়। পরে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ এ প্রাণীটির গুরুত্ব তুলে ধরে।
 
মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, শনিবার রাতেই লক্ষ্মীপেঁচার ছানা দুটোকে তার মায়ের কাছে রেখে আসা হয়েছে। লক্ষ্মীপেঁচার মূল বাসবাসের জায়গাটি শনাক্ত করে ছানা দুটোকে রেখে আসা হয়েছে।
 
এসিএফ তবিবুর আরও বলেন, কমলগঞ্জ আবদুল গফুর মহিলা কলেজ কর্তৃপক্ষ পরে তাদের ভুল বুঝতে পেরে এই বিপন্ন প্রজাতির পাখিটিকে সংরক্ষণের উদ্যোগ নেবে বলে আমাদের জানিয়েছে। 
 
শনিবার (৩ ফেব্রুয়ারি) দুটো লক্ষ্মীপেঁচার ছানাকে ভানুগাছ এলাকা থেকে উদ্ধার করে লাউয়াছড়া জাতীয় উদ্যানের রেসকিউ সেন্টারে নিয়ে আসা হয়।
 
**লক্ষ্মীপেঁচার ছানা দু’টি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে
 
বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ৪ ফেব্রুয়ারি, ২০১৮
বিবিবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa