[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ মাঘ ১৪২৪, ১৮ জানুয়ারি ২০১৮

bangla news

সংকটে ‘মানুষ কেনা-বেচা’ হাটের শ্রমিকরা

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১৩ ১০:০১:০০ এএম
‘মানুষ কেনা-বেচা’ হাটের শ্রমিকরা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘মানুষ কেনা-বেচা’ হাটের শ্রমিকরা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোলা: শীতের কারণে খুব খারাপ অবস্থা যাচ্ছে, একদিন কাজ পেলে তিনদিন পাওয়া যায় না। তখন পরিবার-পরিজন নিয়ে না খেয়ে দিন কাটানো ছাড়া কোনো উপায় নেই। কথাগুলো বলছিলেন ভোলা শহরের সামসুদ্দিন মার্কেটের ‘মানুষ কেনা-বেচা’ হাটের শ্রমিক আবু তাহের (৩৮)।

তিনি বলেন, ধান কাটার মৌসুম শেষ, ক্ষেত খামারেও কাজ নেই। শীতের কারণে মানুষ ঘরবাড়ি মেরামত বা নির্মাণের কাজ করাতে চাচ্ছে না, তাই মিস্ত্রির কাজেও সংকট। তাছাড়া প্রয়োজনের তুলনায় শ্রমিকের সংখ্যা বেশি হওয়াও অনেকেই বেকার দিন কাটাচ্ছেন।

শনিবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৭ টায় সামসুদ্দিন মার্কেট চত্বরে এ এমনই চিত্র দেখা যায়।

ওই মার্কটে মানুষ কেনা-বেচার হাট বসে। ঘন কুয়াশা আর তীব্র শীত উপেক্ষা করে নিজেদের শ্রম বিক্রি করতে বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন শ্রমিকরা। পরে কাজের জন্য তাদের নির্দিষ্ট দামে কিনে নিয়ে যাওয়া হয়।

কথা হয় ওই হাটের শ্রমিক মাসুম, ওমর ফারুক, হাবিব ও মহিউদ্দিনের সঙ্গে। তারা বাংলানিউজকে বলেন তাদের মধ্যে কেউ কাঠমিস্ত্রি, রংমিস্ত্রি, রাজমিস্ত্রি ও স্যানেটারি মিস্ত্রি। মূল মিস্ত্রি পান ৫/৬শ’ টাকা আর সহযোগী পান ৪০০/৪৫০টাকা। তাও প্রতিদিন কাজের নিশ্চয়তা নেই। কোনোদিন কাজ মেলে আবার কোনো দিন মেলে না। কিন্তু বাজারে নিত্যপণ্যের দাম বেড়েছে, দিন মজুরের মজুরি বাড়েনি।

শীত উপেক্ষা করে হাটে আসা কাঠমিস্ত্রি মাসুম বলেন, বাবা-মায়ের অভাবের সংসারে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন। তাই হাটে শ্রম বিক্রি করতে হয় তাকে। কিন্তু কাজ পাবেন কী পাবেন না তার নিশ্চয়তা নেই।

পশ্চিম ইলিশা থেকে আসা হাবিব জানায়, বাবা-মা, স্ত্রী ও দুই সন্তানের সংসারে তিনিই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। শীতের মধ্যেও অনেক দূর থেকে এসেছেন, কিন্তু কাজ মেলেনি, শীতের সিজন খারাপ যাচ্ছে। এ সময় অক্ষেপ করে তিনি বলেন গরিবের আবার শান্তি।

শুধু মহিউদ্দিন ও হাবিব নয়, তাদের মতো শত শ্রমিক জড়ো হন এ ‘মানুষ কেনা বেচার হাটে। নিদিষ্ট দামে বিক্রি হন তারা। কাজ পেলে তাদের মুখে হাসি ফুটে, না পেলে মলিন মুখে অপেক্ষা করতে হয় পরবর্তি দিনের জন্য।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa