ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

প্রাণী হত্যার অভিযোগে সমালোচিত বেয়ার গ্রিলস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৮
প্রাণী হত্যার অভিযোগে সমালোচিত বেয়ার গ্রিলস প্রাণী হত্যার অভিযোগে সমালোচিত হলেন তারকা সারভাইভাল এক্সপার্ট বেয়ার গ্রিলস

ঢাকা: টেলিভিশনের পর্দায় প্রাণী হত্যার অভিযোগে সমালোচিত হলেন তারকা সারভাইভাল এক্সপার্ট বেয়ার গ্রিলস। 

‘চ্যানেল-ফোরে’ প্রচারিত ‘দ্য আইল্যান্ড উইথ বেয়ার গ্রিলস’ নামের একটি অনুষ্ঠানে দেখা যায়, অংশগ্রহণকারীরা নির্মমভাবে হত্যা করেছে বিভিন্ন প্রাণীকে। পরে অনুষ্ঠানের মূল সঞ্চালক বেয়ার গ্রিলসের দিকে অভিযোগের তীর ছোড়েন ব্রিটিশ প্রকৃতিবাদী ও প্রযোজক স্যার ডেভিড ফ্রেড্রিক অ্যাটেনব্যুরো।

অভিযোগে বলা হয়, বেয়ার গ্রিলস বিনোদনের নামে দর্শক টানার জন্য নিরীহ প্রাণী হত্যা করছেন। ‘রিয়েলিটি শো’ ঘরানার এ অনুষ্ঠানে কুমির, শুকর, টার্কিসহ বিভিন্ন প্রাণীকে হত্যা করতে দেখা যায় প্রতিযোগীদের।

৯১ বছর বয়সী বিবিসি কিংবদন্তি স্যার ডেভিড বলেন, আমাদের টেলিভিশন অনুষ্ঠানে আমরা কখনোই কোনো প্রাণীকে হত্যা করিনি। কেবল টেলিভিশনে প্রচারের জন্য প্রাণী হত্যা অনুমোদন করা যায় না। এর দায় বেয়ার গ্রিলসকেই নিতে হবে।

স্যার ডেভিড নিজেও একজন টেলিভিশন তারকা। ‘প্ল্যানেট আর্থ’ এবং ‘দ্য ব্লু প্ল্যানেট’ নামের অনুষ্ঠানের মাধ্যমে তিনি জনপ্রিয়তা অর্জন করেন। সম্প্রতি তিনি নেটফ্লিক্সের জন্য প্রাণী সংরক্ষণ বিষয়ক নতুন একটি অনুষ্ঠান শুরু করতে চলেছেন।

‘রিয়েলিটি শো’ ঘরানার এ অনুষ্ঠানে কুমির, শুকর, টার্কিসহ বিভিন্ন প্রাণীকে হত্যা করতে দেখা যায় প্রতিযোগীদের

বেয়ার গ্রিলসকে নিয়ে সমালোচনা শুরু হয় ‘দ্য আইল্যান্ড উইথ বেয়ার গ্রিলসে’র একটি বিশেষ পর্ব প্রচারের পর থেকে। এ পর্বে অলিম্পিক দৌড়বিদ আইওয়ান থমাস এবং সাবেক অভিনেত্রী রায়ান থমাস ছুরি দিয়ে একটি কুমিরের বাচ্চাকে হত্যা করেন। বিষয়টি নজরে আনে প্রাণী অধিকার বিষয়ক সংস্থা ‘পেটা ইউকে’। ফলে বিশ্বজুড়ে প্রকৃতিবাদীদের মধ্যে শুরু হয় সমালোচনার ঝড়।

সাবেক ব্রিটিশ সেনাসদস্য বেয়ার গ্রিলস রিয়েলিটি শো ‘ম্যান ভার্সেস ওয়াইল্ডে’র মাধ্যমে বিশ্বময় জনপ্রিয়তা অর্জন করেন।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।