ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সারাদেশে অতিভারী বর্ষণ, ফের ভূমিধসের শঙ্কা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
সারাদেশে অতিভারী বর্ষণ, ফের ভূমিধসের শঙ্কা শনিবার সকালে রাজধানীর বৃষ্টি। ছবি: শাকিল

ঢাকা: মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় অবস্থায় রয়েছে। যার প্রভাবে রাজধানী ঢাকাসহ সারাদেশে ভারী থেকে অতিভারী বর্ষণ হবে। ফলে পাহাড়ে ফের ভূমিধসের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

আবাহওয়া অফিস জানিয়েছে, শনিবার (১২ আগস্ট) সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। এক্ষেত্রে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) এবং অতিভারী (৮৯ মিমি’র চেয়ে বেশি) বর্ষণ হতে পারে।


 
আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।
 
এদিকে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র’র উপ-বিভাগীর প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, ৩ নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কানাইঘাটে সুরমার পানি বিপদসীমার ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে, সুনামগঞ্জে ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে আর যাদুকাটার পানি লাউড়েরগড়ে ১১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
 
এদিকে ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা এবং সুরমা নদীর পানি সমতলে বাড়ছে, অপরদিকে কুশিয়ারা নদীর পানি সমতলে হ্রাস পাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
ইইউডি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad