ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমি ধসের আশঙ্কা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমি ধসের আশঙ্কা

ঢাকা: মৌসুমী বায়ু সক্রিয় থাকায় দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এলাকার জেলাগুলোতে অতি ভারী বৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আর অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় ভূমি ধস হতে পারে।

ভারী বর্ষণের ফলে শুক্রবার (২১ জুলাই) চট্টগ্রামের সীতাকুণ্ডে পাহাড় ধসে পাঁচ জনের মৃত্যু হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক শনিবার বাংলানিউজকে জানান, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

‘ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের সম্ভাবনা রয়েছে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।  

পরবর্তী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রোববার (২৩ জুলাই) থেকে সারা দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের একজন কর্মকর্তা।

গত ২৪ ঘণ্টায় টেকনাফে সর্বোচ্চ ১৩৬ মিলিমিটার, কক্সাবাজারে ১০৫ মিলিমিটার, সিলেটে ৭৯ মিলিমিটার, খুলনায় ৬৬ মিলিমিটার, চাঁদপুরে ৪৪ মিলিমিটার, চট্টগ্রামে ৩২ মিলিমিটার, ময়মনসিংহে ২০ মিলিমিটার, বরিশালে ১৩ মিলিমিটার, রাজশাহীতে ৭ মিলিমিটারসহ দেশের বিভিন্ন স্থানের বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।    

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
এমআইএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।