ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শাওনের বারিধারায় সিক্ত হলো প্রাণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
শাওনের বারিধারায় সিক্ত হলো প্রাণ রাজধানীর সড়কে তুমুল বর্ষণ। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: টানা তিনদিনের তীব্র তাপদাহে জনজীবন প্রায় ওষ্ঠাগত হয়ে পড়ছিল। বিশেষ করে রাজধানীতে ঘর-অফিসের বাইরে টেকা অসহনীয় হয়ে উঠছিল। অবশেষে জনজীবনে স্বস্তি আনতে দেশব্যাপী শুরু হলো শাওনের বৃষ্টি।

আষাঢ় গত হয়েছে দু’দিন হলো। সোমবার (১৭ জুলাই) শাওন (শ্রাবণ) মাসের দ্বিতীয় দিন।

বৃষ্টির ধরনও বললো এখন শাওন। দিনভর প্রচণ্ড গরম আর রাতের বেলায় প্রবল বর্ষণ।  

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, রংপুর, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।  

আবার দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সেইসঙ্গে বুধবার পর্যন্ত বৃষ্টিপাতের এ ধারা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
 
রাজধানীর সড়কে তুমুল বর্ষণ।  ছবি: জিএম মুজিবুরআবহাওয়াবিদরা বলছেন, উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত ও সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা উপকূল এলাকায় অবস্থান করছে।  

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। তাই মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
 
এজন্য টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, শ্রীমঙ্গল, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর এবং তেঁতুলিয়ায় মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে।
 
গত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে মাদারীপুরে। সেখান ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
ইইউডি/এইচএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।