ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মাছরাঙার রকেটগতি

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
মাছরাঙার রকেটগতি শিকারের দিকে দ্রুতবেগে ছুটছে মেঘহও-মাছরাঙা, ছবি : ইনাম আল হক

মৌলভীবাজার: মাছরাঙার সঙ্গে কমবেশি আমরা পরিচিত। তবে তার শিকার বা শিকার ধরার পূর্বমুহূর্তটির সঙ্গে তেমনভাবে পরিচিত নই। কিলোমিটারের মানদণ্ডে তখন কত থাকে তার সেই দ্রুততার গতি? কিংবা তখন কেমন থাকে তার শারীরিক অঙ্গ-ভঙ্গিমা?  

পুকুর পাড়ে, নদীর ধারে বা বিল-হাওরের লতাগুল্মের উপর কখনও কখনও মাছরাঙাকে আপন ধ্যানে গভীর নীরবতায় বসে থাকতে দেখা যায়। আমাদের চলতি পথে মাছরাঙার এমন দৃশ্য আমাদের বারংবার মুগ্ধ করে।

কিন্তু তার চেয়ে অনেক বেশি মুগ্ধ করে শিকারের পানে মাছরাঙার ছুটে যাওয়া দৃশ্য। কিন্তু উন্নত ক্যামেরা এবং অভিজ্ঞ ব্যক্তি ছাড়া এই বিরল দৃশ্য ধারণ করা দুঃসাধ্য প্রায়।

দ্রুততার সঙ্গে শিকার ধরে ফেলা উড়ন্ত শিকারিদের চিরাচরিত প্রথা। মাছরাঙাও পিছিয়ে নেই শিকারি পাখিদের রকেটগতির সেই বিস্ময় থেকে।

প্রকৃতির মাঝে প্রতিদিন ঘটে যায় শিকার ধরার নানা রকমের অসাধারণ সব পর্বগুলো। সেগুলো সব যে সফলতার সুতায় গাঁথা তেমন কিন্তু নয়। সেখানে ব্যর্থতাও রয়েছে প্রচুর। এসব আমাদের দৃষ্টিসীমার নাগালের মধ্যে থাকে না বলে আমরা এসবের খবরই রাখি না। কখনও কখনও সেই অসাধারণ দৃশ্যগুলো দেখা পেলে চমকে উঠি!
 
অসাধারণ এ ছবিটি ক্যামেরাবন্দি করেন দেশের বরেণ্য পাখি বিশেষজ্ঞ এবং বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক।
তিনি বাংলানিউজকে বলেন, বৃষ্টিমুখর দিনে বান্দরবানের পথে ‘মেঘহও-মাছরাঙাটির (Stork-billed Kingfisher) এই চোখ-ধাঁধানো দৃশ্যটিতে অভিভূত হয়েছি আমি। খেয়াল করে দেখুন, কী দ্রুতগতি ডানায় নিয়ে একনিষ্ঠভাবে সে তার লক্ষ্যবস্তু দিকে ধাবিত হয়েছে। ছবিটি কেবল দেখতেই ইচ্ছে করে।    

এর শারীরিক বর্ণনা প্রসঙ্গে এ পাখি বিশেষজ্ঞ বলেন, মেঘহও-মাছরাঙা আকারে শালিকের চেয়ে বড়। প্রায় ৩৫ সেন্টিমিটার। দেহ বাদামি। ডানা ও লেজ নীল। মাথা ও ঘাড় বাদামি। পিঠ ও কোমর নীল। গলা এবং পেট হলদে-কমলা।

‘কে-কে-কে...’ এভাবে চিৎকার করে ডাকে। তবে প্রজনন মৌসুমে তার বিপরীত লিঙ্গকে আকৃষ্ট করতে গলায় ‘পিউ-পিউ, পিউ-পিউ...’ এমন শব্দের মায়াবী সুর চলে আসে। এরা সারাদেশের জলাভূমিতে রয়েছে বলে জানান পাখি বিজ্ঞানী ইনাম আল হক।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।