ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গাছচোর কাটলো গাছচোরের রগ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
গাছচোর কাটলো গাছচোরের রগ

মৌলভীবাজার: পূর্বশত্রুতার জেরে একগাছ চোর কাটলো আরেক গাছচোরের হাত ও পায়ের রগ। গুরুতর আহত ওই গাছচোরের নাম হোসেন আলী। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তাকে ঢাকা পঙ্গু হাসপাতালে স্থানান্তর করা হয়।
 
 

ঘটনাটি ঘটেছে ২২ এপ্রিল (শনিবার) বিকেলে, কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের ভেড়াছড়া এলাকায়।  

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, হোসেনের নেতৃত্বে আসদ্দর, জমিসসহ এক দল গাছচোর কালাছড়ার বিটে বনবিভাগের ২০০৭-২০০৮ সালের বাফার বাগানের গাছ কাটতে যায়।

খবর পেয়ে প্রতিশোধ নেওয়ার জন্য বাসিতের নেতৃত্বে ফারুক, লুলুসহ একদল গাছচোর অপর গাছচোর হোসেন গ্রুপের সদস্যদের ওপর সশস্ত্র হামলা চালায়। এতে হোসেন আলীর দুই পায়ের রগ এবং এক হাতের রগ কেটে ফেলে দুর্বৃত্তরা।  

কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের ভেড়াছড়া এলাকাটি গাছচোরদের নিয়ন্ত্রণে। বছর খানেক আগে বাসিত আলীও উপর হোসেন আলীর নেতৃত্বে সশস্ত্র হামলা চালালে বাসিত প্রায় ছয় মাস ঢাকা পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন থেকে পায়ে কৃত্রিম রড লাগিয়ে কিছুটা সুস্থ হন।  

মৌলভীবাজার জজকোর্ট এবং কমলগঞ্জ থানায় এই দুই গাছচোর গ্রুপের দলনেতাসহ অন্য সদস্যদের নামেও পৃথক ডজন ডজন মামলা রয়েছে। গাছচোর গ্রুপের দলনেতা বাসিত আলীর নামে ৩৫টি মামলা ও অপর গাছচোর গ্রুপের দলনেতা হোসেনের আলীর নামে ২০টি মামলা রয়েছে।  

এ বিষয়ে যোগাযোগ করা হলে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কালাছড়া বিটে গাছকাটাকে কেন্দ্র করে শনিবার দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের কথা শুনেছি। এ ব্যাপারে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
বিবিবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।