Alexa
ঢাকা, রবিবার, ১০ বৈশাখ ১৪২৪, ২৩ এপ্রিল ২০১৭
bangla news
symphony mobile

লাউয়াছড়ার সড়কে প্রাণ গেলো বুনো শূকরছানার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-১৭ ২:৪৬:১০ পিএম
লাউয়াছড়া জাতীয় উদ্যানের সড়কে মৃত শূকরছানা/ছবি: বাংলানিউজ

লাউয়াছড়া জাতীয় উদ্যানের সড়কে মৃত শূকরছানা/ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মায়ের সঙ্গে ঘুরে বেড়ানোর সময় মোটরবাইকের চাকায় পিষ্ট হয়ে মারা গেলো বুনো শূকরের ছানা। ময়নাতদন্ত শেষে ছানাটিকে লাউয়াছড়ার বাগমারায় কবর দেওয়া হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে জানা যায়, রোববার (১৬ এপ্রিল) বিকেলে লাউয়াছড়া সংরক্ষিত বনের প্রবেশপথের গাড়ি পার্কিং পয়েন্টে এ ঘটনা ঘটে।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, আট-দশটা বাচ্চা নিয়ে একটি বুনো শূকর ঘুরে বেড়াচ্ছিলো। রাস্তা পারের সময় দ্রুতগতির মোটরবাইকের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারায় দলের একটি ছানা।

তিনি আরও বলেন, অবাক ব্যাপার হচ্ছে, ছানাটি যে স্থানে মারা যায় সেখানে সন্ধ্যার পর অন্য শূকররা দলবেঁধে আসে। সম্ভবত ব্যাপারটি অনুসন্ধান করতে তাদের এ আগমন। বাচ্চাটি পাঁচ-সাত দিনের হবে।

বুনো শূকর সম্পর্কে তিনি বলেন, এর ইংরেজি নাম Eurasian Wild Boar। এদের শরীর বাদামি অথবা কালচে প্রলেপে আবৃত। ঘাড় থেকে কোমর পর্যন্ত কালচে কেশর রয়েছে। এরা সাধারণত নিশাচর। তবে দিনের বেলায়ও একা, জোড়ায় অথবা দলে ঘুরে বেড়ায়।

লাউয়াছড়ায় প্রায়ই রাস্তা পারাপারের সময় বন্যপ্রাণী প্রাণ হারাচ্ছে। বিষয়টি নিয়ে উচ্চ পর্যায়ে আলোচনাও হয়েছে। বন্যপ্রাণীদের এমন অনাকাঙ্ক্ষিত মৃত্যুর হাত থেকে বাঁচাতে গেলে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি বলে মনে করেন এ বন কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..