ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বুধবার থেকে ফের মেঘলা আকাশ-বজ্রবৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, মার্চ ৫, ২০১৭
বুধবার থেকে ফের মেঘলা আকাশ-বজ্রবৃষ্টি ফাইল ফটো

এই মৌসুমের শীত ঋতুর মতই প্রকৃতিতে বৈরিতা শুরু করেছে বসন্ত কাল। গ্রীষ্ম আসতে বাকি আরও এক মাসের বেশি। এরই মধ্যে মেঘাচ্ছন্ন হতে শুরু করেছে আকাশ। বসন্তের মেঘাচ্ছন্ন আকাশে ঝরছে বৃষ্টি, কোথাও কোথাও বজ্রবৃষ্টি। 

পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বাতাসের সংমিশ্রণের কারণে গত দু’দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রবৃষ্টি হয়েছে। আবহওয়া অধিদফতর বলছে, দু’দিন বিরতি দিয়ে আবারও মেঘলা আকাশ থেকে ঝরবে বজ্রবৃষ্টি।

 
 
রোববার (৫ মার্চ) ভোররাতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি এবং কোথাও কোথাও বজ্রবৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।  
 
অধিদফতরের তথ্য অনুযায়ী, রাজশাহীতে ২ মিলিমিটার; ঢাকায় ১ মিলিমিটার; ঈশ্বরদী, বগুড়া, তাড়াস ও কুমারখালীতে ১ মিলিমিটার করে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
 
এছাড়া ময়মনসিংহ, নেত্রকোনা, সিলেট, শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গায় সামান্য পরিমাণ বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে কোথাও কালবৈশাখী হয়নি।  
 
এদিকে, বৃষ্টির কারণে ধুলোবালি থেকে কিছুটা নিস্তার পেয়েছে ঢাকাবাসী।  
 
আবহাওয়া অধিদফতরের একজন কর্মকর্তা রোববার সকালে বাংলানিউজকে বলেন, বিদ্যমান আবহাওয়ার উন্নতি হওয়া শুরু করবে সোমবার থেকে। এরপর ৮-৯ মার্চ থেকে আবারও আকাশ মেঘাচ্ছন্ন হবে এবং ১০-১২ মার্চ টানা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে বজ্রবৃষ্টি।  
 
রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমী লঘুচাপ।
 
ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  

পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে জানিয়ে আবহাওয়া অধিদফতর বলছে, এর ফলে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে।
 
বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৭
এমআইএইচ/এইচএ/

পড়ুন আগের আপডেট
** মেঘ-সূর্যের লুকোচুরিতে রোব-সোমবার হালকা বৃষ্টি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।