Alexa
ঢাকা, শনিবার, ১০ চৈত্র ১৪২৩, ২৫ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

গুমোট ‍আবহাওয়া, নামবে কি বৃষ্টি?

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-১৭ ৯:১১:১৪ পিএম
গুমোট ‍আবহাওয়া, নামবে কি বৃষ্টি?

গুমোট ‍আবহাওয়া, নামবে কি বৃষ্টি?

ঢাকা: নদীতে কমে গেছে পানি। শুকিয়ে গেছে অধিকাংশ পাহাড়ি ঝিরি। অাকাশ খানিকটা সময় স্বচ্ছ তো, অনেকটা সময় মেঘলা, আবার কুয়াশাচ্ছন্ন। স্বল্পস্থায়ী শীতের পর প্রকৃতিতে এমনই অস্বাভাবিক রূপে বসন্ত-ফাগুন। 

দীর্ঘদিন বৃষ্টিহীন থাকার পর আবহাওয়া এখন গুমোট হয়ে আছে, এই অবস্থা বৃষ্টিতেই কেবল কাটতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। এমনকি, শীত স্বলস্থায়ী হওয়ায় বসন্তে যদি গ্রীষ্মের ‍আচরণ শুরু করে প্রকৃতি, তবে অচিরে কালবৈশাখীও আঘাত হানলে অবাক হওয়ার কিছু থাকবে না বলে মনে করছেন তারা।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদফতর তাদের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলেছে, সারাদেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। 

শনিবার (১৮ ফেব্রুয়ারি) ভোরের দিকে দেশের নদী অববাহিকা এলাকায় কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এছাড়া রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়বে।

আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট আকুওয়েদারও বলছে, শনিবার ভোর পর্যন্ত সারাদেশের আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। দিনের বেলা থাকবে গুমোট। এসময় তামপাত্রায়ও তারতম্য দেখা যাবে। রাতে তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেলেও দিনের বেলা উঠে যেতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসে।

আকুওয়েদারের মতে, শনিবার থেকে মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত আবহাওয়া এমন কুয়াশাচ্ছন্ন ও শুষ্ক, অর্থাৎ গুমোট থাকতে পারে। তবে, হঠাৎই এই অবস্থা কাটিয়ে দিতে পারে বৃষ্টি।

এই মুহূর্তে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার  ও তৎসংলগ্ন এলাকা পযর্ন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গপোসোগরে অবস্থিত। 

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে দেখা যায়, শুক্রবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭০ শতাংশ। সারাদেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে। এখানে ৩২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর সর্বনিম্ন ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। 

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭ 
এমসি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..