Alexa
ঢাকা, সোমবার, ১২ আষাঢ় ১৪২৪, ২৬ জুন ২০১৭

bangla news

শীতের বিরল পরিযায়ী ‘কালো বাজ’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-০৪ ৯:৪৬:০৬ এএম
শীতের বিরল পরিযায়ী ‘কালো বাজ’। ছবি: সাঈদ বিন জামাল

শীতের বিরল পরিযায়ী ‘কালো বাজ’। ছবি: সাঈদ বিন জামাল

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): খাবারের সন্ধানে ভোরবেলা এবং গোধূলিমুহুর্তে খুব কর্মচঞ্চল থাকে এরা। অসীম আকাশে ডানা মেলে চরে বেড়াতে দেখা যায়। তবে, তখন তাদের তীক্ষ্ম দৃষ্টি থাকে মাটি কিংবা দৃশ্যমান গাছের ডালে ডালে।

শিকার দৃশ্যমান হলেই আর রক্ষে নেই! উপরের উড্ডয়ন অবস্থা থেকে অত্যন্ত দ্রুততার সাথে নিচে নেমে শিকারকে ছোঁ-মেরে গ্রাস করতে বিলম্ব হয় না। সুদক্ষ তীক্ষ্ম নখ আর ঠোঁট তাদের বিশ্বস্ত হাতিয়ার।
 
শীত মৌসুমের বিরল পরিযায়ী পাখি এই ‘কালো বাজ’। কেউ কেউ আবার ‘কালা বাজ’ও বলে। এদের ইংরেজি নাম Black Baza এবং বৈজ্ঞানিক নামAviceda leuphotes। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এই প্রজাতিকে এখনো সংরক্ষিত ঘোষণা করা হয়নি।
 
শীতের বিরল পরিযায়ী ‘কালো বাজ’। ছবি: সাঈদ বিন জামাললম্বা, খাড়া ও কালো ঝুঁটি দিয়ে এদের সহজে চেনা যায়। এরা আকারে প্রায় কাকের সমান। ৩৩ সেন্টিমিটার। এদের দেহ নীলচে-কালো। বুকের মাঝে রয়েছে সারি সারি লালচে ডোরা। কর্কশ গলায় জোরে জোরে ডাকে ‘চিউয়্যা...’।
 
বন্যপ্রাণী আলোকচিত্রী সাঈদ বিন জামাল বাংলানিউজকে বলেন, এরা বাংলাদেশের বিরল পরিযায়ী পাখি। সচরাচর একা, জোড়া বা ছোট দলে থাকে। বিশেষত শীতে চট্টগ্রাম ও সিলেটের চিরসবুজ পাহাড়ি বনে মাঝে মাঝে পাওয়া যায়। এপ্রিল-জুলাই থেকে প্রজনন মৌসুম শুরু হয়। তখন ভূমি থেকে ১৮-২১ মিটার উঁচুতে হালকা ডালপালার সাহায্যে মাচা বানিয়ে ঘাস ও আঁশ বিছিয়ে ২-৩টি ডিম পাড়ে।
 
শীতের বিরল পরিযায়ী ‘কালো বাজ’। ছবি: সাঈদ বিন জামালতিনি আরও বলেন, এরা সুদর্শন শিকারী পাখি। এদের খাদ্য তালিকায় রয়েছে টিকটিকি, ব্যাঙ, বড় ঘাস ফড়িং, বড় পোকা, গিরগিটি, ছোট পাখি, বাদুড় প্রভৃতি। বন ধ্বংসের কারণে এরা অত্যন্ত বিপদগ্রস্ত। এখন সহজে দেখা পাওয়া যায় না।
 
বিগত ডিসেম্বর মাসে হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যান সংলগ্ন পার্শ্ববর্তী এলাকা থেকে কালো বাজের এগুলো তুলেছেন বলে জানান সাঈদ বিন জামাল।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৭
বিবিবি/পিসি
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa