ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

রমেনার মনোমুগ্ধকর ফুলের বাগান

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৭
রমেনার মনোমুগ্ধকর ফুলের বাগান ফুলের বাগান পরিচর্য‍ায় ব্যস্ত রমেনা-ছবি-বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): চা বাগানের বাংলোজুড়ে এ যেন ফুলেদের হাসির ঝলক! নানা জাতের ফুলের সমাহার এখানে। হাজার-হাজার ফুল মাথা উঁচু করে হেসে পৃথিবীকে শুভেচ্ছা জানাচ্ছে।

আপন সৌন্দর্যে ফুলগুলো অধিকার করে নিচ্ছে আগত পথিকের ভালোবাসা। জুড়িয়ে দিচ্ছে তাদের ক্লান্ত হৃদয়।

এমনই এক মনোমুগ্ধকর ফুলের বাগানের দেখা মিলবে শ্রীমঙ্গলের ভাড়াউড়া চা বাগানের সহকারী ব্যবস্থাপকের বাংলোয়। সহকারী ব্যবস্থাপক সৈয়দ গোলাম সাকলাইনের স্ত্রী রমেনা আক্তার তৈরি করেছেন এমনই এক ফুলের বাগান। তিনি বহু জায়গা ঘুরে নানা জাতের ফুলের গাছ সংগ্রহ করেছেন।
রমেনার ফুলের বাগান-ছবি-বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

বাংলানিউজকে রমেনা আক্তার বলেন, এখানে প্রায় অর্ধশত জাতের ফুল রয়েছে তার বাগানে। রমেনার বাগানে চন্দ্রমল্লিকা, ডালিয়া, গোলাপ, ডেইজি, পপি, সুইটিলিয়াম, লপিন, ইনকা, ক্যালেন্ডুলা, সিলভিয়া, হেলিক্রিসাম, জারবেরা, পিটুনিয়া, জিনিয়া, দোপাটি, কলাবতিসহ রয়েছে নানা জাতের ফুলের সমাহার।
রমেনার ফুলের বাগান-ছবি-বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

তিনি আরও বলেন, আমার এখানে অধিকাংশই আনকমন ফুল। এগুলো আমি ঢাকা, মৌলভীবাজার ও শ্রীমঙ্গলের বিভিন্ন নার্সারি থেকে সংগ্রহ করেছি। বেশি পরিমাণ বীজ সংগ্রহের জন্য এক প্রজাতির ফুল দু-তিন জায়গায় লাগিয়েছি। কয়েক বছর ধরে চলছে আমার এই চারা ও বীজ সংগ্রহের কাজ। এখানে শুধু জৈবসার ব্যবহার করা হয়েছে।
ফুলের বাগান পরিচর্যায় ব্যস্ত রমেনা-ছবি-বিশ্বজিৎ ভট্টাচার্য বাপনরমেনা তার নিজ হাতে গড়া ফুলের বাগানের একটি বিশেষ ফুল প্রসঙ্গে বলেন, আমার বাগানে কয়েকদিন আগে এক ব্যতিক্রমী বড় গোলাপ ফুটেছিল। তার রং ছিল সাদা ও হালকা নীল। এমন গোলাপ আমি আগে দেখিনি। খুবই আনকমন। সবাই ওই গোলাপটি দেখে মুগ্ধ হয়েছিল।

বাগান তৈরির অনুপ্রেরণার বিষয়ে তিনি বলেন, বাগান করতে আমার স্বামী উৎসাহ দিয়েছে।  তার সহযোগিতা ছাড়া এ বাগান তৈরি অসম্ভব ছিল।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা; ৩১ জানুয়ারি, ২০১৭

বিবিবি/আরআর/এসএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।