ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শাবিপ্রবিতে প্রথমবারের মত পাখি অবমুক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
শাবিপ্রবিতে প্রথমবারের মত পাখি অবমুক্ত

সিলেট: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ের আকাশে প্রথমবারের মত পাখি অবমুক্ত করা হয়েছে।

শনিবার দিনগত রাত সাড়ে ১২টায় আটটি বক বিশ্ববিদ্যালয়ের একটি জলাধারে অবমুক্ত করে দেওয়া হয়।

শাবির পরিবেশ ও প্রকৃতি বিষয়ক সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র সদস্যরা পুলিশের সহযোগিতায় নগরীর পাঠানটুলা এলাকা থেকে গত শুক্রবার পাখিগুলো উদ্ধার করেছিলেন।

বন্য এই পাখিগুলো বিক্রির জন্য নিয়ে আসা হয়েছিল বলে জানিয়েছে গ্রিন এক্সপ্লোর সোসাইটি।

রাতে পাখি অবমুক্তের সময় জালালাবাদ থানার কর্মকর্তা ছাড়াও উপস্থিত ছিলেন গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র প্রতিষ্ঠাতা সভাপতি মেহেদী হাসান রুবেল, সাংগঠনিক সম্পাদক এস এম তানভির আহমাদ, সহসাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ, কোষাধ্যক্ষ হাসান আহমেদ এবং মেহেদী হাসান মজুমদার।

এ ব্যাপারে গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র প্রতিষ্ঠাতা সভাপতি মেহেদী হাসান রুবেল বলেন, কর্তৃপক্ষ যদি একটু সদয় হয়ে বিশ্ববিদ্যালয়ে পরিবেশবান্ধব গাছ লাগানো এবং লেক খননের কাজ শুরু করে দেয় তাহলে আমাদের ক্যাম্পাস এই ধরনের পাখির জন্যে অভয়াশ্রম হবে।    

উল্লেখ্য, শাবিপ্রবি`র জীববৈচিত্র্য রক্ষা ও বৃদ্ধির লক্ষ্যে গ্রিন এক্সপ্লোর সোসাইটি শুরু থেকেই নানামুখী পদক্ষেপ নিয়ে আসছে। সম্প্রতি শাবিপ্রবি`র নবনিযুক্ত উপাচার্যের সঙ্গে দেখা করে এ ব্যাপারে  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয়।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
এসএ/এমআইপি/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।