ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

চবিতে পরিবেশ দিবসে শোভাযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, জুন ৫, ২০১৩
চবিতে পরিবেশ দিবসে শোভাযাত্রা

চট্টগ্রাম: শোভাযাত্রা,আলোচনা সভাসহ নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট (ইফেসকু)।

বুধবার সকাল সাড়ে ১০ টায় সমাজ বিজ্ঞান অনুষদ সংলগ্ন মাঠে বৃক্ষরোপণের মাধ্যমে  বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. ইমরান হোসেন কর্মসূচির উদ্বোধন করেন।



এরপর সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ইফেকসুর সামনে গিয়ে শেষ হয়।

এদিকে সকাল সাড়ে ১১টার দিকে বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের মিলনায়তনে ‘ফরেস্ট ডিপেন্ডেন্স অব চাকমা কমিউনিটি ইন রাঙ্গামাটি: স্কেলিং আপ রিড, স্ট্রেটেজিক ইন বাংলাদেশ’  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. খালেদ মিসবাহুজ্জামানের  সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. সফিউল আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. দানেশ মিয়া।
 
বক্তারা আগামী প্রজন্মের জন্য সবুজ পৃথিবী গড়ে তুলতে সবাইকে পরিবেশ বান্ধব বৃক্ষরোপণের আহবান জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চবি বন ও পরিবেশ বিদ্যা ইনস্টিটিউটের উদ্যোগে একটি বৃক্ষরোপণ প্রকল্পের অধীনে ক্যাম্পাসে এবছর মোট ২০ হাজার ফলজ, বনজ ও ওষুধি গাছের চারা রোপন করা হবে। ইতোমধ্যে ১৫ হাজার গাছের চারা রোপন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬ ৪১ ঘণ্টা, জুন ০৫, ২০১৩
এমবিএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।