ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

প্রকৃতির খোঁজে শাবিতে ব্যতিক্রমী ‘প্রকৃতি অবলোকন’

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৩
প্রকৃতির খোঁজে শাবিতে ব্যতিক্রমী ‘প্রকৃতি অবলোকন’

সিলেট: নিজেদের ক্যাম্পাসে প্রকৃতিকে খুঁজে ফিরছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (`শাবিপ্রবি`) একদল শিক্ষার্থী। প্রকৃতির বৈচিত্র খুঁজতে তারা ঢু মারছে ক্যম্পাসের এখানে ওখানে, বুনোজঙ্গলে।

তরুন প্রজন্মের সাথে প্রকৃতির অমিয় মেলবন্ধন ঘটাতে তাদের এই ব্যতিক্রমী ‘প্রকৃতি অবলোকন’ চলে প্রতি শনিবারে।

শাবিপ্রবির একমাত্র পরিবেশ ও প্রকৃতি বিষয়ক সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’ আয়োজন করে চলেছে এই ‘প্রকৃতি অবলোকন’ কর্মসূচি।

প্রকৃতির সৌন্দর্যকে খুঁজে বেড়াতে শাবির যে কেউ এতে অংশ নিতে পারে। এ দলটি পাখি থেকে শুরু ক্ষুদ্র কীটপতঙ্গদের খোঁজ করে শাবিতে।

ইতোমধ্যে শাবি ক্যাম্পাসে ‘প্রকৃতি অবলোকন’ কর্মসূচি ব্যাপক নজর কেড়েছে। প্রতিদিনই এ দলে যুক্ত হচ্ছেন নতুন কেউ। প্রকৃতির রুপে হারিয়ে যাওয়া এই তরুণ দল ‘প্রকৃতি অবলোকন’-এর মাধ্যমে খোঁজ পেয়েছে বেশকিছু  হারিয়ে যাওয়া বৃক্ষরাজি ও কিছু বিরল প্রজাতির পাখি। ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র গবেষণা পরিষদের উদ্যোগে প্রতিমাসে দু’বার এ কার্যক্রম হবে। প্রকৃতি ও পরিবেশ বিষয়ক উন্নয়নমূলক কাজের মাধ্যমে গণসচেতনতা সৃষ্টি করাই তাদের লক্ষ্য বলে জানায় গ্রিন এক্সপ্লোর সোসাইটি।    

তারা যেসব কাজ করে তার মধ্যে রয়েছে জলবায়ু পরিবর্তনের হুমকি সম্পর্কে গণসচেতনতা তৈরি করা। দেশী-বিদেশী প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠনের সাথে যোগাযোগ রক্ষা করা এবং সম্পর্ক উন্নয়নের জন্য একযোগে কাজ করা। প্রকৃতি ও পরিবেশ বিষয়ক পত্রিকা, সাময়িকী, গবেষণামূলক তথ্য প্রকাশ, সংগ্রহ ও সংরক্ষণ করা। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রকৃতি ও পরিবেশ বিষয়ক গবেষণা কাজে উৎসাহিত, সহযোগিতা ও পরামর্শ প্রদান করা।

সংগঠনের বর্তমান কার্যনির্বাহী পরিষদে যারা আছেন তারা হলেন, সভাপতি- অনিমেষ ঘোষ, সহ-সভাপতি নুসরাত ইসলাম, সাধারন সম্পাদক, রাফসান হোসাইন, সহ-সাধারন সম্পাদক মাসুম বিল্লাহ, সাংগাঠনিক সম্পাদক এস.এম.তানভীর আহমেদ, দপ্তর সম্পাদক ইসরাত জাহান রিপা, কোষাধ্যক্ষ তাহমিনা হক মেরিনা, সহ-কোষাধ্যক্ষ সেতু আক্তার, প্রকাশনা সম্পাদক আশিকুর রহমান শোভন সহ- প্রকাশনা সম্পাদক সুদিপ্তা সিনহা, প্রচার সম্পাদক মোহাম্মদ রিদওয়ান চৌধুরী, সহ-প্রচার সম্পাদক মাহমুদুল হাসান পবন ।

নির্বাহী সদস্যরা হলেন আফসানা হোসাইনী, রুবাইয়া জাহান বানী, হাসান আহমেদ , অরচিশমান দত্ত, শুভ দেবনাথ, মেহেদী হাসান রাজন।

সংগঠনের বর্তমান এবং ২য় গবেষণা পরিষদে যারা আছেন তারা হলেন, পরিষদ প্রধান আফসানা হোসাইনী, সদস্য রুবাইয়া জাহান বানী।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৩
এসএ/সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।