ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

স্বপ্নের সেমিফাইনালে উঠে গর্বিত মাশরাফি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জুন ১০, ২০১৭
স্বপ্নের সেমিফাইনালে উঠে গর্বিত মাশরাফি সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পর হোটেলে সাংবাদিকদের সাথে কথা বলছেন মাশরাফি

কার্ডিফ থেকে: ২০১৫ সালের অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে প্রথমবারের মত কোয়ার্টার-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। এটাই এতদিন আইসিসি’র কোন আসরে টাইগারদের সেরা অর্জন ছিল।

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে ওঠায়  সেই অর্জনকেও ছাপিয়ে গেল লাল-সবুজের দল। ক্রিকেটের বৈশ্বিক আসরে নিঃসন্দেহে এ এক অনন্য উচ্চতা।

আর সেজন্যই গর্বিত লাল-সবুজের কান্ডারি মাশরাফি বিন মর্তুজা।

‘প্লেয়ার হিসেবে আমি গর্বিত। কারণ বাংলাদেশ দলকে এমন অবস্থায়ই সব সময় দেখতে চেয়েছি। ’ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশ সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করার পর  শনিবার (১০ জুন) সন্ধ্যায় টিম হোটেলে তিনি গণমাধ্যমের সামনে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন।  

বাংলাদেশ ক্রিকেটের একজন খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার শুরু করার পর দলকে নানাবিধ চড়াই উতরাইয়ের মধ্য দিয়ে যেতে দেখেছেন মাশরাফি। সেই দুঃসময় পার করে দলকে আজ একটি দারুণ সুসংহত অবস্থানে দেখতে পাওয়ায় তাঁর ভাললাগার শেষ নেই।  

আর দলের আজকের এই অবস্থানে আসার পেছনে শুধু নিজেদেরই নন, সিনিয়র ক্রিকেটারদের অবদানের কথাও অকপটে স্বীকার করলেন ম্যাশ।      

‘আমি ধন্যবাদ জানাতে চাই যারা আমার সিনিয়র ক্রিকেটার ছিলেন। তাদের কাছ থেকেই আমার খেলার শুরু। যারা খেলেছেন ১৯৮৪ কিংবা ৮৬’র দিকে। তাদের প্রত্যেকের বিন্দু বিন্দু প্রচেষ্টায় আমাদের ক্রিকেট আজ এই অবস্থানে এসেছে। হ্যাঁ, আজকে হয়তো আমাদের দলে অনেক তারকা খেলোয়াড় আছে। কিন্তু তারপরেও আমি মনে করি একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে বাংলাদেশের ক্রিকেট আজ এই অবস্থায় এসেছে। তবে ক্রিকেটার হিসেবে আমিও চেয়েছিলাম আমাদের ক্রিকেট একদিন এই অবস্থায় আসবে। আমরা ভাল খেলা শুরু করেছি। চেষ্টা করবো যেন এটা ধরে রাখতে পারি।

গত ১ জুন চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করে অজিদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় সেই ম্যাচ থেকে পাওয়া এক পয়েন্টে টুর্নামেন্টে টিকে থাকে লাল-সবুজের দল।

এরপর শুক্রবার (৯ জুন) বাঁচা-মরার ম্যাচে সাকিব –রিয়াদের যুগান্তকারী ব্যাটিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে বেঁচে থাকে শেষ চারের আশা। তবে স্বপ্নের সেমি-ফাইনালে উঠতে তাদের তাকিয়ে থাকতে হয়েছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচের দিকে।  

সমীকরণ অনুযায়ী ইংল্যান্ডের বিপক্ষে জিততে পারলে স্টিভ স্মিথরা উঠে যেত সেমি-ফাইনালে। কিন্তু তারা তা পারেনি। বৃষ্টি আইনে ইংল্যান্ডের কাছে ৪০ রানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। আর সেই সুবাদে বাংলাদেশ উঠে গেছে চ্যাম্পিয়নস ট্রফির শেষ চারে।  

‘এ’ গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে সবার আগে টুর্নামেন্টের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ওয়েন মর্গ্যানের ইংল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বাংলাদেশ। ১৫ জুন এজবাস্টনে দ্বিতীয় সেমিফাইনালে খেলবে টাইগাররা। তবে প্রতিপক্ষ কে সেটা এখনও ঠিক হয়নি।

বাংলাদেশ সময়: ০২৩৬ ঘণ্টা, ১১ জুন, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্রিকেট এর সর্বশেষ

welcome-ad