ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সব সমীকরণ বাদ দিয়ে কিউই বধেই প্রাধান্য দিচ্ছেন মাশরাফি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জুন ৮, ২০১৭
সব সমীকরণ বাদ দিয়ে কিউই বধেই প্রাধান্য দিচ্ছেন মাশরাফি সব সমীকরণ বাদ দিয়ে কিউই বধেই প্রাধান্য দিচ্ছেন মাশরাফি

কার্ডিফ থেকে: চ্যাম্পিয়নস ট্রফিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৮ উইকেটে বড় হার এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয়টি বৃষ্টিতে ভেসে যাওয়ায় গ্রুপ পর্বের শেষ ম্যাচটি বাংলাদেশের কাছে হয়ে উঠেছে বাঁচা-মরার লড়াই। কেননা এই ম্যাচটিতে হেরে গেলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে।

তবে যদি অস্ট্রেলিয়া ইংল্যান্ডের কাছে হারে এবং বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারাতে পারে তাহলে তো কথাই নেই। আর যদি ম্যাচটি বৃষ্টি বাধায় পরিত্যাক্ত হয় এবং অস্ট্রেলিয়া ইংল্যান্ডের কাছে হেরে যায় তাহলে নেট রান রেটে সেমির ভাগ্য নির্ধারিত হবে।

 সেমির স্বপ্নপূরণে বাংলাদেশের সামনে যত সমীকরণ

তবে বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মর্তুজা এতসব সমীকরণের দিকে এখনই যেতে চাইছেন না। অন্যান্য সব সমীকরণ ছাপিয়ে তার কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে শুক্রবার (৯ জুন) নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে জয়। কার্ডিফের সোফিয়া গার্ডেনসে খেলা শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।

‘অন্যান্য সমীকরণ বা সেমিফাইনালের চেয়ে আমাদের এই ম্যাচটি নিয়েই ভাবা উচিত। আমাদের ম্যাচটি আগে ভালোভাবে খেলে শেষ করতে হবে। নিজেদের সেরা খেলাটি খেলতে চেষ্টা করতে হবে। তারপরে যদি বৃষ্টি না হয় এবং জিততে পারি তাহলে সান্ত্বনা থাকবে যে ভালোভাবে শেষ করতে পেরেছি। আমাদের মনে হয় এই ম্যাচটি নিয়েই ভাবা উচিত। ’‍

বৃহস্পতিবার (৮ জুন) কার্ডিফে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফি এসব কথা বলেন।  ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচটি ভেসে যাওয়ার পর কার্ডিফের তৃতীয় ম্যাচটি নিয়েই বৃষ্টির শঙ্কা তৈরি হয়েছে। কেননা গত দু’দিন যাবত এখানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পূর্বাভাস আছে নিউজিল্যান্ডের ম্যাচের দিনেও। তাই মাশরাফির কাছে জানতে চাওয়া হয়েছিল বৃষ্টি তাকে ভাবাচ্ছে কী না।

না, বৃষ্টি নিয়েও চিন্তি নন ‘ম্যাশ’। যদি হয় তো হবে। প্রকৃতির উপরে তো তার হাত নেই, ‘বৃষ্টি নিয়ে চিন্তা করে লাভ নেই। যদি হয় তাহলে কোন সযোগও নেই। ’

সত্যিইতো বলেছেন মাশরাফি। কেননা কার্ডিফের আবহাওয়ার পূর্বাভাস যদি সত্যি হয় এবং বৃষ্টিতে ম্যাচটি ভেসে যায়, তাহলে বাংলাদেশকেও শূণ্য হাতে দেশে ফিরতে হতে পারে। ক্ষীণ আশা থাকবে। তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচের দিকে। নির্দিষ্ট ব্যবধানে জিততে হবে ইংলিশদের (২১ রানে অথবা ৩ ওভার হাতে রেখে ৪৭ ওভারের মধ্যে)। তাই ম্যাচ গড়ানোর ভাগ্য আপাতত প্রকৃতির হাতেই ছেড়ে দিয়েছেন এই লাল-সবুজের দলপতি।

স্থানীয় সময়: ১৫২০ ঘণ্টা, ৮ জুন, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্রিকেট এর সর্বশেষ