ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

টাইগারদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে টিকে থাকার ম্যাচ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জুন ৪, ২০১৭
টাইগারদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে টিকে থাকার ম্যাচ টাইগারদের চ্যাম্পিয়নস ট্রফিতে টিকে থাকার ম্যাচ

লন্ডন থেকে: গত ১ জুন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে শেষ চারের লড়াইয়ের পথ অনেকটাই কঠিন করে তুলেছে বাংলাদেশ। 

এখন টুর্নামেন্টে টিকে থাকতে হলে সোমবার (০৫ জুন) কেনিংটন ওভালে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টিম বাংলাদেশের আক্ষরিক অর্থেই জয়ের বিকল্প নেই।
 
কেননা এ ম্যাচে অজিদের হারাতে পারলে শেষ চারের লক্ষ্যে অবশ্য অনেকটাই এগিয়ে যাবে টাইগাররা।

দল পাবে জয়ের আত্মবিশ্বাস যা দিয়ে নিউজিল্যান্ডকে হারানো সহজ হবে! 
 
আর সেটা না হলে ভঙ্গুর আত্মবিশ্বাস নিয়ে কিউইদের মোকাবেলা করতে হবে, যা জয়কে কঠিন করে তুলবে। ফলে টাইগারদের টুর্নামেন্টে টিকে থাকাটাই কঠিন হবে।  

তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে এ ম্যাচটি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার ম্যাচ হিসেবেই ধরা হচ্ছে। মূলত সেই লক্ষ্যেই সোমবার কেনিংটন ওভালে দিবা-রাত্রির ম্যাচে অস্ট্রেলিয়াকে মোকাবেলা করবে টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা’য়।
 
অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি নিয়ে রোববার (৪ জুন) সংবাদ সম্মেলেন অবশ্য টাইগার দলপতি মাশরাফিও বলে রেখেছেন যে, তারা জয়ের লক্ষ্যেই খেলবে। ‘জয়ের লক্ষ্য নিয়েই আমাদের মাঠে নামতে হবে। কঠিন সেটা আমরা সবাই জানি। কিন্তু অবশ্যই ফোকাস থাকতে হবে জয়ের জন্য খেলা। আমরা সেভাবেই পরিকল্পনা করেছি। ফলাফল কি হবে বলা কঠিন। ’
 
মাশরাফি বলছেন ঠিকই। কিন্তু কাজটি কতটা সহজ হবে সেটা ম্যাচ শেষের আগে বলা সত্যিই কঠিন। কেননা অস্ট্রেলিয়ার বিপক্ষে এ পর্যন্ত ১৯ ম্যাচ খেলে বাংলাদেশ জিতছে মাত্র ১টিতে। বাকি ১৮টিতেই জয় অজিদের।
 
অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের একমাত্র জয়টি এসেছিল আজ থেকে ১২ বছর আগে। কার্ডিফে ন্যাটওয়েস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে মোহাম্মদ আশরাফুলে শতরানের সুবাদে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে দলটির বিপক্ষে প্রথমবারের মতো জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ।  
 
ওই প্রথম ওই শেষ। এরপর আর অজিদের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি টাইগাররা। তাই মাশরাফিরা জয়ের লক্ষ্যে খেলতে নামলেও কাজটি কতটা সহজ হবে সেটা আসলে দেখার বিষয়।   
 
তবে একটি বিষয় থেকে বাংলাদেশ দল অনুপ্রেরণা পেতেই পেতে পারে। সেটি হল- অজি অধিনায়ক স্টিভ স্মিথের বাংলাদেশ ভীতি। কেননা রোববার (৪ জুন) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি টাইগারদের ব্যাটিং ও বোলিং নিয়ে রীতিমত ভীতি প্রকাশ করেছেন।  

‘আমার মনে হয় বাংলাদেশের বিপদজনক কয়েকজন ব্যাটসম্যান আছে। আমরা দেখেছি তামিম ইকবাল ইংল্যান্ডে বিপক্ষে দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন। তাছাড়া ওদিন মুশফিকের ইনিংসটিও দারুণ ছিল। নিঃসন্দেহে মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের ক্লাসিক বোলারদের মধ্যে একজন। ও ছাড়াও দলটিতে আরও ভয়ংকর কিছু প্লেয়ার আছে। তাই জিততে হলে আমাদের সেরা খেলার কোনো বিকল্পই নেই। ’
 
স্টিভ স্মিথ বাংলাদেশকে সমীহ করছেন ঠিকই। কিন্তু মাঠের লড়াইয়ে কতটা সমীহ করেন সেটিই এখন দেখার বিষয়।       
বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৭
এইচএল/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলা এর সর্বশেষ