ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

লন্ডনের গুলিস্তান হোয়াইট চ্যাপেল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুন ২, ২০১৭
লন্ডনের গুলিস্তান হোয়াইট চ্যাপেল লন্ডনের গুলিস্তান হোয়াইট চ্যাপেল

ওভাল (লন্ডন) থেকে: সকালে ইস্ট লন্ডনের হোয়াইট চ্যাপেলের রাস্তায় হাঁটছি। হঠাৎ ফুটপাতে বেশ কয়েকটি অস্থায়ী দোকান চোখে পড়লো। দেখি দোকানিরা হরেকরকম পণ্যের পস‍রা সাজিয়ে বসেছেন।

কেউ বিক্রি করছেন হিজাব, কেউ সালোয়ার কামিজ, জামা-কাপড়, শাড়ি, চুড়ি, কেউ ফলমূল কেউ বা মোবাইলের যন্ত্রাংশ।

গত দশ দিনে ইংল্যান্ডের অনেক রাস্তা দেখেছি কিন্তু কোথাও এমন দৃশ্য চোখে পড়েনি।

তাই কৌতূহল নিয়ে এক ভদ্রলোককে জিজ্ঞেস করলাম এ দোকানগুলো কারা চালায়?
লন্ডনের গুলিস্তান হোয়াইট চ্যাপেলভদ্রলোক বেশ স্বতঃস্ফূর্তভাবে উত্তর দিলেন, এগুলো সবই বাংলাদেশের মানুষের। বেশির ভাগই সিলেটি।

রাস্তায় দোকান নিয়ে বসলে কেউ কিছু বলে না? তিনি বললেন, না। ওরা স্থানীয় সরকারের কাছ থেকে অনুমতি নিয়েই দোকানগুলো চালায়। তাছাড়া ওদের বেচা-কেনা চলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ৬’টায় এসে দেখবেন একটি দোকানের চিহ্নও নেই।

বাহ, ভাল তো! এতো দেখি ঢাকার ফুটপাতের মতো। তিনি আমাকে থামিয়ে দিয়ে সম্মতিসূচক উত্তর দিয়ে বললেন, হ্যাঁ, অনেকটাই ওই রকম। আমরা যারা বাংলাদেশি এখানে থাকি তারা এই মার্কেটটিকে লন্ডনের গুলিস্তান বলে ডাকি। এখানে কম দামে সব রকমের পণ্য পাওয়া যায়। তাছাড়া দোকান ছোট হলেও প্রতিটিতেই প্রচুর পণ্যের সরবরাহ আছে।
লন্ডনের গুলিস্তান হোয়াইট চ্যাপেলতার কথা শুনে আমিও হেঁটে হেঁটে দোকানগুলো দেখলাম। ক্রেতাদের ভিড়ে দোকানগুলো বেশ সরগরম। যে যা পারছেন সাধ্যমত কিনছেন। ক্রেতারা সবাই বাংলাদেশি নন, অনেকেই আছেন স্থানীয় ইংলিশ।

ঢাকা থেকে লন্ডনে এসে ঢাকার ছোঁয়ায় মনের মধ্যে কেমন যেন ভালো লাগা কাজ করতে লাগলো। আহা! ঢাকা। প্রিয় ঢাকা। কতদিন দেখিনি!

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুন ০২, ২০১৭
এইচএল/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্রিকেট এর সর্বশেষ