ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

রুট-প্লাঙ্কেটে ম্লান তামিমের সেঞ্চুরি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুন ১, ২০১৭
রুট-প্লাঙ্কেটে ম্লান তামিমের সেঞ্চুরি ক্যারিয়ারের নবম সেঞ্চুরি হাঁকান তামিম ইকবাল

ওভাল থেকে: ওয়ানডে ক্রিকেটের বড় কোনো আসরে এই প্রথম সেঞ্চুরির দেখা পেলেন টাইগার ওপেনার তামিম ইকবাল। কিন্তু সেঞ্চুরিটি তার এমনই একদিনে হল, যেদিন দল হেরে গেল।

আইসিসি চ্যাম্পিয়নস্‌ ট্রফির ইংল্যান্ড-বাংলাদেশের উদ্বোধনী ম্যাচে তাই ম্লান হয়ে গেল তামিমের সেঞ্চুরিটি।
 
এই ম্যাচে ১৪২ বলে ১২৮ রানের অনবদ্য এক ইনিংস খেলে তামিম ইকবাল ক্যারিয়ারের নবম সেঞ্চুরি হাঁকালেও টপ অর্ডারের ব্যাটসম্যান জো রুটের অপরাজিত ১৩৩ রান ও বোলার লিয়াম প্লাঙ্কেটের পেস তোপে ৮ উইকেটের বড় জয় তুলে নিয়ে টুর্নামেন্টের শুভ সূচনা করলো স্বাগতিক ইংল্যান্ড।

প্ল্যাঙ্কেট ১০ ওভার বল করে ৫৯ রানের বিনিময়ে তুলে নিয়েছেন মূল্যবান চারটি উইকেট।
 
৬ উইকেট বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ৩০৬ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যও ইংলিশরা টপকে গেলেন মাত্র ২ উইকেটের খরচায়। জো রুট ছাড়াও ব্যাট হাতে ৯৫ রানের দায়িত্বশীল এক ইনিংস খেলেছেন ওপেনার অ্যালেক্স হেইলস। কম যাননি অধিনায়ক ওয়েন মর্গানও। ৬১ বলে অপরাজিত ছিলেন ৭৫ রানে।  
 
বৃহস্পতিবার (০১ জুন) কেনিংটন ওভালে ইংল্যান্ডের কাছে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা দুর্দান্তই করেছিলেন দুই টাইগার ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। অবশ্য সৌম্য খুব বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি।
 
১২তম ওভারে বেন স্টোকসের অফস্ট্যাম্পের বাইরের শর্ট ডেলিভারিটি আপার কাট করতে গিয়ে ব্যক্তিগত ২৮ রানে ডিপ কাভার অঞ্চলে জনি বেয়ারস্টোর হাতে ধরা পড়েন তিনি।
 
সৌম্য ফিরে যাওয়ার পর তামিমকে সঙ্গ দিতে এলেন ইমরুল। তিনিও খুব বেশিক্ষণ উইকেটে থাকতে পারলেন না। লিয়াম প্ল্যাঙ্কেটের বলে ধরা পড়লেন ক্রিস ওকসের হাতে। তার আগে অবশ্য খাতায় যোগ করেছেন ১৯ রান।
 
ইমরুল গেলেন, তৃতীয় উইকেটে এলেন মুশফিক। এরপর তাকে সঙ্গে নিয়েই ইনিংস মেরামতের কাজ শুরু করলেন তামিম। দু’জনের বেশ ভালো বোঝাপড়ায় ইনিংস তো মেরামত হলই, হল রেকর্ডও।
 
গড়ে ফেললেন বিদেশের মাটিতে যেকোনো উইকেটে ১৬৬ রানের সর্বোচ্চ জুটির রেকর্ডটি। এরপর ৪৫তম ওভারে সেই প্ল্যাঙ্কেটের বলে ব্যক্তিগত ১২৮ রানে তামিম ফিরে গেলেন ড্রেসিংরুমে।
 
তামিমকে ফিরিয়ে দেওয়ার পর আবার টাইগার শিবিরে আঘাত হানলেন প্ল্যাঙ্কেট। আর তাতেই ৭৯ রানে মুশফিক বিদায় নিলেন। এরপরের তিন টাইগার ব্যাটসম্যান সাকিব ১০, সাব্বির ২৪ ও রিয়াদ ২ রানে অপরাজিত থাকলে ৬ উইকেটে ৩০৫ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় বাংলাদেশ।
 
সাকিব ফিরেছেন জেইক বেলের বলে স্টোকসের হাতে ক্যাচ দিয়ে। আর সাব্বির ফিরেছেন প্ল্যাংকেটের বলে জ্যাসন রয়ের তালুবন্দি হয়ে।
 
ইংলিশদের হয়ে বল হাতে লিয়াম প্ল্যাংকেট ৪টি, জেইক বেল ও বেন স্টোকস নিয়েছেন ১টি করে উইকেট।    
 
জবাবে জয়ের জন্য ৩০৬ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে জো রুটের অপরাজিত ১৩৩,  অ্যালেক্স হেইলসের ৯৫ ও অধিনায়ক ওয়েন মর্গানের  অপরাজিত ৭৫ রানে মাত্র ২ উইকেটের বিনিময়ে ৩০৮ রান সংগ্রহ করে জয় নিয়ে মাঠ ছাড়েন স্বাগতিক ইংলিশরা।
 
বাংলাদেশের হয়ে বল হাতে মাশরাফি বিন মর্তুজা ও সাব্বির রহমান নিয়েছেন ১টি করে উইকেট।                    
 
স্থানীয় সময়: ০২৩০ ঘণ্টা, জুন ০২, ২০১৭
এইচএল/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্রিকেট এর সর্বশেষ