[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮

bangla news

নাজমুল হুদার আত্মোন্নয়নমূলক বই ‘এক্স ফ্যাক্টর’

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ৫:১২:৩৬ পিএম
.

.

বইমেলায় প্রকাশিত হয়েছে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও লেখক নাজমুল হুদার মনোবৈজ্ঞানিক আত্মোন্নয়নমূলক বই ‘এক্স ফ্যাক্টর-নিজেকে জানার অজানা সূত্র’।

ক্লাসের পাশের বেঞ্চের বন্ধুটি কিভাবে ফার্স্ট হয় বা পেশাজীবনে পাশের ডেস্কের সহকর্মীটি কেন দ্রুত পদোন্নতি পায়? পিছনের সারির কেউ কেউ কখনো কখনো কেন এগিয়ে যায়? কোন জাদুর বলে কেউ কেউ তুমুল জনপ্রিয় ব্যক্তি হয়ে ওঠে? হ্যামিলিনের বাশিওয়ালার মত কোন কোন নেতা কিভাবে টেনে নিয়ে যায় শত সহস্র অনুসারীদের? কি এমন যোগ্যতা বা ক্ষমতা যা সফলদের মধ্যে নিহিত থাকে, ব্যর্থদের মধ্যে নেই? এই অজানা অদৃশ্য শক্তিকেই কি অদৃষ্ট বলে? নাকি অন্য কোনো ফ্যাক্টর জড়িত? এই অজানা ফ্যাক্টরকে ‘এক্স’ ধরে মানুষের ভিতরের প্রচন্ড অথচ প্রচ্ছন্ন ক্ষমতাকে বৈজ্ঞানিক বিশ্লেষণ, যুক্তি, উক্তি ও উদাহরণর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন লেখক নাজমুল হুদা।

মোট আটটি অধ্যায় বা ফ্যাক্টরে ভাগ করা হয়েছে পুরো বইটিকে। অনুপ্রেরণার অনুগল্প, প্রাসঙ্গিক উক্তি ও মানানসই ছবি দিয়ে শুরু করা হয়েছে প্রতিটি ফ্যাক্টর। যেমন ফ্যাক্টর ১: ইদুর দৌড়-কেউ কেউ কেন এগিয়ে থাকে? ফ্যাক্টর ২: সাপলুডুর জীবন-হারজিত চিরদিন থাকবেই, ফ্যাক্টর ৩: হাতের প্যাচ-জীবন জয়ের প্রস্তুতি, ফ্যাক্টর ৪: আইকানোক্লাস্ট-ব্যক্তিত্ব বিকাশ ও নেতৃত্ব গুন, ফ্যাক্টর ৫: পরম্পরা- আপনার মাঝে আপন যে জন, ফ্যাক্টর ৬: মৌন নিপীরণ: থাকবো নাকো বদ্ধ ঘরে, ফ্যাক্টর ৭: সুখসূত্র: সবাই তো সুখী হতে চাই, ফ্যাক্টর ৮: এক ডিগ্রী ব্যবধান-বদলে যাবে অনেক কিছু। ফ্যাক্টরগুলোর মাধ্যমে মানুষের জন্মগত নানা বৈশিষ্ট্য, সক্ষমতা, বেড়ে ওঠা, পারিপার্শিক চাপ, প্রভাব, ব্যর্থতা ছাপিয়ে আইকন হয়ে ওঠাসহ নিজেকে নিয়ন্ত্রণ, পরিবর্তন ও উন্নতকরণ পন্থা বর্ণণা করা হয়েছে।

‘এক্স ফ্যাক্টর-নিজেকে জানার অজানা সূত্র’ বইটি প্রকাশ করেছে 'আলোঘর'। বইটির মুখবন্ধ লিখেছেন বাংলাদেশ ব্যাংক এর সাবেক গভর্নর, উন্নয়ন গবেষক ও বাংলা একাডেমি পদকপ্রাপ্ত লেখক ড.আতিউর রহমান। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। বইমেলায় আলোঘর প্রকাশনীর ৪২০ নং স্টল এবং অনলাইনে রকমারি থেকে বইটি সংগ্রহ করা যাবে।


প্রিয় পাঠক, আপনার প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার বিষয়ক যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের ইমেইল করুন career.banglanews@gmail.com ঠিকানায়। বাংলানিউজের সাথেই থাকুন...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa