ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্যারিয়ার

সৈনিক নেবে সেনাবাহিনী

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
সৈনিক নেবে সেনাবাহিনী

দেশসেবার ব্রত নিয়ে কাজ করতে ইচ্ছুকদের সৈনিক পদে যোগদানের সুযোগ দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী। সাধারণ ট্রেড (জিডি) ও কারিগরি ট্রেডে তাদের নিয়োগ দেয়া হবে। জেনে নিন বিস্তারিত

আবেদনের যোগ্যতা
পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই সাধারণ ট্রেডে (জিডি) আবেদন করতে পারবেন। শুধু পুরুষ প্রার্থীরা কারিগরি ট্রেডে আবেদন করতে পারবেন।

উভয় পদের প্রার্থীদের অবিবাহিত হতে হবে এবং অবশ্যই সাঁতার জানতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: সাধারণ ট্রেড এবং ড্রাইভার ট্রেডে যেকোনো বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই আবেদন করা যাবে।

কারিগরি ট্রেডে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্লিষ্ট ট্রেড কোর্সে যোগ্য অথবা সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। চালক পেশায় আবেদনকারীদের ড্রাইভিং কাম অটোমেকানিক্স কোর্স যোগ্য এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। তবে টিটিটিআই থেকে ড্রাইভিং প্রশিক্ষণের সনদ থাকলেও আবেদন করা যাবে।

বয়স: ২৭ জানুয়ারি ২০১৭ তারিখে সাধারণ ট্রেডে আবেদনকারীদের বয়স ১৭ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। কারিগরি ট্রেডে প্রার্থীদের বয়সসীমা ১৭ থেকে ২১ বছর। শুধু ড্রাইভার ট্রেডে বয়সসীমা ১৮ থেকে ২১ বছর।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি থাকতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। ওজন ও বুকের মাপ সাধারণ প্রার্থীদের মতোই থাকতে হবে।  

আবেদনের সময়সীমা 
টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ৬ জানুয়ারী ২০১৮ তারিখ পর্যন্ত।

বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে
প্রিয় পাঠক, আপনার প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার বিষয়ক যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের ইমেইল করুন [email protected] ঠিকানায়। বাংলানিউজের সাথেই থাকুন..

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।