bangla news

পড়ালেখা হবে অনলাইনে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৬-১০-০৩ ৩:৪২:২৯ পিএম
পড়ালেখা হবে অনলাইনে

গতানুগতিক নিয়মে শিক্ষা লাভে যেতে হয় ঘরের বাহিরে, এমনকি গ্রাম থেকে শহরে আবার দেশ থেকে বিদেশে। কিন্তু ডিজিটাল হচ্ছে দেশ, তাই দেশের শিক্ষাব্যবস্থা ডিজিটাল না হলে কি চলে।

গতানুগতিক নিয়মে শিক্ষা লাভে যেতে হয় ঘরের বাহিরে, এমনকি গ্রাম থেকে শহরে আবার দেশ থেকে বিদেশে। কিন্তু ডিজিটাল হচ্ছে দেশ, তাই দেশের শিক্ষাব্যবস্থা ডিজিটাল না হলে কি চলে।

ডিজিটাল শিক্ষাব্যবস্থার ক্রম উন্নয়নে এখন ঘরে বসেই যুগোপযোগী নানান বিষয়ে শিক্ষা অর্জন করা সম্ভব। উন্নত বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশেও  কয়েকটি  শিক্ষামূলক সাইট চালু হয়েছে।  

দ্রুত সময়ে সঠিক, উপযোগী বিষয়ে শিক্ষা প্রদানে কাজ করছে অনলাইন শিক্ষা পোর্টালগুলো। বিভিন্ন শ্রেণির পড়ালেখা ও পরীক্ষার ব্যবস্থাও রয়েছে এখানে।
পরিচিত হন সাইটগুলোর সঙ্গে আর প্রয়োজনে---

শিক্ষক ডটকম
কম্পিউটার বিজ্ঞান, পদার্থ, রসায়ন, প্রকৌশল, জ্যোতির্বিজ্ঞান সহ বিভিন্ন বিষয় বাংলায় অন্তর্ভুক্ত করা হয়েছে (www.shikkhok.com)। প্রবাসী বাংলাদেশিরাই এখানে শিক্ষকের ভূমিকায় রয়েছেন। ডয়চে ভেলে, গুগল, ইন্টারনেট সোসাইটি ও আইএসআইএফ  থেকে পুরস্কার পেয়েছে এটি।

এডুটিউববিডি ডটকম
বাংলাদেশের প্রথম শিক্ষামূলক কনটেন্ট শেয়ারিং পোর্টাল (www.edutubebd.com)। এখানে ফ্রি একাউন্ট খুলে নোট, প্রশ্ন, সাজেশন যা ওয়ার্ড, পিডিএফ ফাইলে বা ভিডিও হিসেবে রাখা যায়।
পরবর্তীতে সোশ্যাল সাইটে এর লিঙ্ক শেয়ার করতে পারবেন এবং ‍অন্যরা কি ধরনের কনটেন্ট আপলোড করছে তাও দেখা যাবে। ডাইনলোডও করা যাবে এগুলো।
এভাবে শিক্ষক বা প্রতিষ্ঠান একাউন্ট চ্যানেল খুলে কনটেন্ট দিয়ে শিক্ষার্থীদের সহায়তা করতে পারবেন। এছাড়া নতুন কনটেন্টের নোটিফিকেশন চলে যাবে সবার কাছে।

জাগো অনলাইন স্কুলে
ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালিত হয় জাগো অনলাইন স্কুলের পাঠদান (www.jaago.com.bd/online-school)। দেশের বিভিন্ন অঞ্চলে এর  ৫টি স্কুলে প্রায় ১৪০০ শিশু লেখাপড়া করছে। ভবিষ্যতে সব জেলায় এই স্কুল প্রতিষ্ঠার ইচ্ছা রয়েছে জাগো’র।
খান অ্যাকাডেমি বাংলা
(www.khanacademybangla.com( বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের তৈরি এই খান অ্যাকাডেমির সকল লেকচারগুলো বাংলা ভাষায় পাওয়া যাবে।

সৃজনশীল ডটকম
স্কুলের সিলেবাস অনুযায়ী অধ্যায় ও টার্ম ভিত্তিক পরীক্ষা দেয়ার সুযোগ রয়েছে  (www.srijonshil.com)।  ফলে পরীক্ষার প্রস্তুতির বিষয়টি সহজেই অনুধাবন করা যাবে।  এছাড়া পাঠ্যপুস্তকের বিভিন্ন বিষয়ের অডিও ভিজ্যুয়াল টিউটোরিয়ালও রয়েছে।
ইউটিউবে বাংলা শিক্ষা
বাংলাদেশের মেয়ে সাওসান ইউটিউবে বাংলা শেখানোর চেষ্টা করে যাচ্ছেন। ভিন্নভাষী যারা বাংলা শিখতে আগ্রহী কিংবা বিভিন্ন দেশে বেড়ে ওঠা বাঙালিদের জন্য তৈরী করা হয়েছে www.youtube.com/84Enchantress ।  ২০১২ সালে ডয়চে ভেলের সেরা ব্লগ অনুসন্ধান প্রতিযোগিতার বেস্ট ভিডিও চ্যানেল ক্যাটেগরিতে মনোনীত হয় এটি।

ই-ইশ্কুল
শিক্ষা সবার জন্য এবং তা হতে হবে আনন্দদায়ক এই স্লোগানে শিক্ষাকে দেশের সর্বত্র  বিনামূল্যে পৌঁছে দিতে তৈরি  http://eshkul.com/।
ওয়েবসাইটটিতে আইসিটি বিষয়ের অধ্যায়ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল এবং ব্যবহারিকসমূহ বাংলায় রয়েছে।
এর অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনও রয়েছে। ভবিষ্যতে অনলাইন পরীক্ষা পদ্ধতি, ই-বুক, অনলাইন লাইভ ক্লাস চালুর পরিকল্পনা করছেন সংশ্লিষ্টরা।

এসোশিখি ডটকম
ইন্টারনেটভিত্তিক দূরশিক্ষণের ওয়েব পোর্টাল এসো শিখি ডটকম (www.eshosikhi.com) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, ভর্তি প্রস্তুতি ও চাকরির পরীক্ষার জন্য মানসম্মত কারিকুলাম ভিত্তিক ভিডিও লেকচার ও পরীক্ষা নেওয়ার কাজ করছে।

ইশিখন ডটকম

ওয়েবসাইটিই আপনাকে শিক্ষকের মত কেয়ার করব। শুধু তাই নয়, সাইটে যুক্ত আছে সোস্যাল মিডিয়া, অর্থাৎ ফেসবুকের মতো এখানেও ইশিখন.কম ক্লাসমেটদের বন্ধু বনানো যাবে। দেয়া যাবে স্ট্যাটাস, লাইক, কমেন্ট। এছাড়াও রয়েছে কোর্সভিত্তিক গ্রুপ, ফোরাম, কুইজ, এসাইনমেন্ট, সার্টিফিকেট, ব্যাজ।

এখানে রয়েছে বিষয়ভিত্তিক আইটি বিষয়ক যে কোনো কোর্স ও পঞ্চম শ্রেণী থেকে একাদশ, দ্বাদশ শ্রেণীর সকল বিষয় ।এছাড়া গিটার,ছবি আঁকা,ভালো রান্না,পিঠা বানানোর মত ব্যতিক্রমী কিছু রয়েছে।  বিস্তারিত- www.eshikhon.com
 
বিবিসি জানালা
ইংরেজি ভাষা শিক্ষার সাইট  বিবিসি জানালা (www.bbcjanala.com)। প্রাথমিকভাবে ইংরেজি শেখা শুরু ও ইংরেজি দক্ষতা আরও বাড়িয়ে তুলতে চাইছেন মূলত তাদের কথা ভেবেই তৈরি করা হয়েছে বিভিন্ন লেসন।
এখানে একাধিক কোর্স রয়েছে। উন্মুক্ত এসব কোর্সের যে কোনোটি যে কোনো সময় শুরু করতে পারবেন।
তবে প্রথমে কোনটি দিয়ে শুরু করা উচিত তা জানতে এর ইংরেজি দক্ষতা যাচাইয়ের কুইজটিতে অংশ নিতে হবে। যার ফলে কোর্স নির্বাচনের ধারণা মিলবে। দেশের আড়াই কোটি মানুষের ইংরেজি দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এটি বহুমুখী প্রকল্প।

লার্ন কোরান বিডি ডটকম
অনলাইনে আরবি শিক্ষার জন্য কাজ করছেন কয়েকজন মুসলমান। ইতিমধ্যে পৃথিবীর বিভিন্ন প্রান্তের প্রবাসীরাও আগ্রহ দেখিয়েছে তাদের কাজে। আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া , হল্যন্ড, জার্মান, আয়ারল্যান্ড ও সিংগাপুরসহ বিভিন্ন দেশের মুসলিম ধর্মপ্রাণ ও ছোট ছোট বাচ্চারা এখান থেকে কোরান শিক্ষা নিচ্ছেন।
সহজ ও নির্ভরযোগ্য এই মাধ্যমে (www.learnquranbd.com) যে কেউ,যে কোন বয়সীরা সাচ্ছন্দ্যে আরবি শিক্ষা নিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৬
এমআইটি/এসজেডএম

ফোন: +৮৮০ ২ ৮৪৩ ২১৮১, +৮৮০ ২ ৮৪৩ ২১৮২ আই.পি. ফোন: +৮৮০ ৯৬১ ২১২ ৩১৩১ নিউজ রুম মোবাইল: +৮৮০ ১৭২ ৯০৭ ৬৯৯৬, +৮৮০ ১৭২ ৯০৭ ৬৯৯৯ ফ্যাক্স: +৮৮০ ২ ৮৪৩ ২৩৪৬
ইমেইল: news24.banglanews@gmail.com, news.bn24@gmail.com, banglanews.digital@gmail.com এডিটর-ইন-চিফ ইমেইল: editor.banglanews@gmail.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম | এডিটর-ইন-চিফ: আলমগীর হোসেন

কপিরাইট © 2018-06-18 20:29:25 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান