ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

এসএম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকীতে নড়াইলে নানা আয়োজন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
এসএম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকীতে নড়াইলে নানা আয়োজন চিত্রশিল্পী এসএম সুলতানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। ছবি বাংলানিউজ

নড়াইল: নড়াইলে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী।

এ উপলক্ষে নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে শুক্রবার (১০ আগস্ট) সকালে শিল্পীর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন, এসএম সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, শিশুস্বর্গসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এছাড়া কোরান খানি, মিলাদ ও দোয়া মাহফিল, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী। এতে পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল আরিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও সুলতান ভক্তরা উপস্থিত ছিলেন। শিল্পী তার জীবদ্দশায় দেশ, মাটি, মাটির গন্ধ আর ঘামে ভেজা মেহনতি মানুষের চিত্র তুলির আঁচড়ে ফুঁটিয়ে তুলেছেন। তিনি তার চিত্রকর্ম দেশ-বিদেশে প্রদর্শন করেছেন। কাজের স্বীকৃতি স্বরুপ ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্সিয়াল আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্টীয়ভাবে স্বাধীনতা পদক পেয়েছেন। ১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়া ঘেরা মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। বাবা মো. মেছের আলী এবং মা মাজু বিবি আদর করে সন্তানের নাম রাখেন লাল মিয়া। পরে তার অফিসিয়াল নাম রাখা হয় শেখ মোহম্মদ সুলতান। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮

এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।