[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৫ শ্রাবণ ১৪২৫, ২০ জুলাই ২০১৮

bangla news

বাংলা একাডেমি ও নেপাল একাডেমির মতবিনিময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২৮ ৯:১২:৩৫ পিএম
বাংলা একাডেমি ও নেপাল একাডেমির প্রতিনিধিরা, ছবি: বাংলানিউজ

বাংলা একাডেমি ও নেপাল একাডেমির প্রতিনিধিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলা একাডেমি ও নেপাল একাডেমির মধ্যে দুই দেশের সাহিত্য এবং সংস্কৃতিবিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুন) বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলা একাডেমির পক্ষ থেকে অংশ নেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, কবি রুবী রহমান, অধ্যাপক ফকরুল আলম, কবি হাবীবুল্লাহ সিরাজী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ, কবি আসলাম সানী এবং বাংলা একাডেমির পরিচালকরা।

নেপাল একাডেমির পক্ষ থেকে অংশ নেন-অধ্যাপক দীনেশ রাজ পান্ট, অধ্যাপক জীবেন্দ্র দেও গিরি, ধ্রুব গোপাল মাধিকারমী, হরিপ্রসাদ তিমিলসিনা, কবি সুরেন্দ্র কাজী সিন্দুরাকার, লেখক শশী লুমুমৌ ও কবি নর্মদেশ্বরী সাত্যাল।

সভায় স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এবং ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন। দুই দেশের সাহিত্য এবং সংস্কৃতি নিয়ে কথা বলেন আলোচকরা।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন রুবী রহমান ও আসলাম সানী। নেপালী ভাষায় স্বরচিত কবিতা পাঠ করেন হরিপ্রসাদ তিমিলসিনা, কবি সুরেন্দ্র কাজী সিন্দুরাকার, লেখক শশী লুমুমৌ ও কবি নর্মদেশ্বরী সাত্যাল।

এর আগে ২০১৬ সালের ২৯ জুন বাংলা একাডেমিতে দুই দেশের ভাষা-সাহিত্য-সংস্কৃতি-দর্শন ও সামাজিক বিজ্ঞান প্রভৃতি ক্ষেত্রে নানা মাত্রিক গবেষণা, শিক্ষা ও উন্নয়ন সম্পর্কিত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৮
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa