ছায়ানটে শুরু দুই দিনব্যাপী রবীন্দ্র উৎসব
[x]
[x]
ঢাকা, বুধবার, ৩১ শ্রাবণ ১৪২৫, ১৫ আগস্ট ২০১৮
bangla news

ছায়ানটে শুরু দুই দিনব্যাপী রবীন্দ্র উৎসব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-০৯ ৫:৩৪:৩৮ এএম
ছায়ানটে রবীন্দ্র উত্সব

ছায়ানটে রবীন্দ্র উত্সব

ঢাকা: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে দেশের অন্যতম সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের আয়োজনে শুরু হয়েছে দুই দিনের রবীন্দ্র উৎসব। রাজধানীর ছায়ানট মিলনায়তনে মঙ্গলবার (৮ মে) সন্ধ্যায় শুরু হয় এ আয়োজন।

গান, পাঠ, আবৃত্তি, নৃত্য দিয়ে সাজানো ছায়ানটের এবারের এ দুদিনের রবীন্দ্র উৎসব শুরু হয় ‘হে নূতন দেখা দিক আরবার’ সমবেত গান আর গীতি-নৃত্য দিয়ে। স্বাগত কথনে সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা বলেন, রবীন্দ্র জন্মশতবর্ষের অনুষ্ঠান উদযাপনের মধ্য দিয়ে ছায়ানটের জন্ম। এরপর স্বাধিকার আন্দোলন মুক্তিযুদ্ধে রবীন্দ্রনাথের স্বদেশ প্রেমের গান আমাদের প্রেরণা যুগিয়েছে। আজও অসাম্প্রদায়িক সমাজ গঠনের লক্ষ্যে রবীন্দ্র রচনা আমাদের আদর্শ হিসেবে পথ দেখায়।

আয়োজনে গান, কবিতা, গীতি আলেখ্য উপস্থাপনার মধ্য দিয়ে মনোমুগ্ধকর সব পরিবেশনা উপহার দেয় ছায়ানটের শিল্পীরা। প্রথম দিনের আকর্ষণ ছিল রবীন্দ্র গীতি আলেখ্য ‘মহাবিশ্বে মহাকাশে’, গ্রন্থনা করেছেন অরুনাভ লাহিড়ী। অনুষ্ঠানে শিল্পীরা গীতি নৃত্যে পরিবেশন করে ‘বিপুল তরঙ্গ রে’ ও ‘আমার মুক্তি আলোয় আলোয়’। সম্মেলক কণ্ঠে শিল্পীরা গেয়ে শোনান ‘আনন্দ ধারা বহিছে ভুবনে’, ‘প্রথম আদি তব শক্তি’, ‘প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে’, ‘আনন্দধ্বনি জাগাও গগনে’, ‘বাঁধন ছেঁড়ার সাধন হবে’ ও ‘আপন হতে বাহির হয়ে’।

অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন সেমন্তী মঞ্জরী, সাজেদ আকবর, সালমা আকবর, মহাদেব ঘোষ, মহিউজ্জামান চৌধুরী ময়না, লাইসা আহমদ লিসা, ফারজানা আক্তার পপি, সত্যম কুমার দেবনাথ, সিফায়েত উল্লাহ, ডা. এবিএম খুরশীদ আলম, রোকাইয়া হাসিনা, মিতা হক, আসিফ আরমান, সুস্মিতা আহমেদ বর্ণা, মাকছুরা আক্তার, আব্দুল ওয়াদুদ, ও সুমান্ত রায়। আবৃত্তি করেন মিল্পী জয়ন্ত রায়, সুমনা বিশ্বাস ও কৃষ্টি হেফাজ।

বুধবার (৯ মে) সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে আয়োজনের দ্বিতীয় দিনের অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ০৫৩০ ঘণ্টা, মে ০৯, ২০১৮
এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa