[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫, ২১ মে ২০১৮

bangla news

গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-০৬ ১০:৩৫:০৫ এএম
লিয়াকত আলী লাকী

লিয়াকত আলী লাকী

ঢাকা: বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ত্রি-বার্ষিক নির্বাচনে ২০১৮-২০২১ মেয়াদে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ‘লোকনাট্য দলে’র (সিদ্ধেশ্বরী) লিয়াকত আলী লাকী এবং সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন ‘ঢাকা থিয়েটারে’র কামাল বায়েজিদ।

শনিবার (৫ মে) দিনগত রাত ১টা ১০ মিনিটে এবারের নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার এস এম মহসীন নির্বাচনের এ ফলাফল ঘোষণা করেন।

নির্বাচনে ২৩২ জন ভোটারের ভোটের মধ্যে লিয়াকত আলী লাকী পেয়েছেন ১৩৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী নাট্যকেন্দ্রের ঝুনা চৌধুরী পেয়েছেন ৯৪ ভোট। ১২৭ ভোট পেয়ে কামাল বায়েজীদ সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সময় নাট্যদলের আক্তারুজ্জামান পেয়েছেন ১০৩ ভোট।

কোনো বিশৃঙ্খলা ছাড়াই শনিবার সকাল ১০টা ২০ মিনিট থেকে দুপুর ২টা ২০ মিনিট পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার রুমে ভোটগ্রহণ সম্পন্ন হয়। নির্বাচনে ফেডারেশনের ২৩৩ সদস্যের নাট্যদলের একজন করে প্রতিনিধি ভোটার হিসেবে অংশ নিলেও বগুড়ার করতোয়া নাট্যদলের প্রতিনিধি নির্বাচন সংক্রান্ত জটিলতার কারণে ভোটাধিকার থেকে বাদ পড়ে যান।  

এবারের নির্বাচনে ৫৩টি পদে ৮০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এরমধ্যে বরিশাল বিভাগীয় সভাপতিমণ্ডলীর শুভংকর চক্রবর্তী ও ময়মনসিংহের শাহাদাত হোসেন খান হীলু, কেন্দ্রীয় পরিষদ সদস্য বরিশালের সৈয়দ দুলাল ও মো. মিজানুর রহমান মিজান এবং ময়মনসিংহের শরীফ মাহফুজুল হক, বিভাগীয় সাংগঠনিক পদে বরিশালের বাসুদেব ঘোষ ও ময়মনসিংহের আজহার হাবলুসহ এই ৭জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। 

নাট্যজন এস এম মহসীনের নেতৃত্বে চার সদস্যের নির্বাচন কমিশন এ নির্বাচন পরিচালনা করেন।

নির্বাচনে সভাপতিমণ্ডলীর কেন্দ্রীয় সদস্য নির্বাচিত হয়েছেন অনন্ত হিরা ও লাকী ইনাম। সভাপতিমণ্ডলীর বিভাগীয় নির্বাচিত সদস্যরা হলেন ঢাকা বিভাগের-উত্তম কুমার সাহা, চট্টগ্রামের-মোসলেম উদ্দিন সিকদার, রাজশাহীর-আব্দুল মোমিন বাবু, রংপুরের-রাজ্জাক মুরাদ, খুলনার-নাজিম উদ্দিন জুলিয়াস, বরিশালের-শুভংকর চক্রবর্তী ও ময়মনসিংহের-শাহাদাত হোসেন খান দীপু এবং সিলেটের-অনিরুদ্ধ কুমার ধর শান্তনু। বরিশালের এবং ময়মনসিংহের বিজয়ীপ্রার্থীদ্বয় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সভাপতিমণ্ডলীর বিভাগীয় সদস্য নির্বাচিত হয়েছেন।

নির্বাচনের ফলাফলে সহকারী সেক্রেটারি জেনারেল পদে নির্বাচিত হয়েছেন থিয়েটার আর্ট ইউনিটের চন্দন রেজা এবং অনুষ্ঠান সম্পাদক নির্বাচিত হয়েছেন লোকনাট্য দলের (বনানী) কামরুন নূর চৌধুরী। 

অর্থ-সম্পাদক পদে রফিক উল্লাহ সেলিম, দপ্তর সম্পাদক খোরশেদুল আলম, প্রকাশনা সম্পাদক মাসুদ পারভেজ মিজু, প্রশিক্ষণ সম্পাদক অভিজিৎ সেনগুপ্ত, প্রচার সম্পাদক মাসুদ আলম বাবু, তথ্য ও গবেষণা সম্পাদক আব্দুল হালিম আজিজ, আন্তর্জাতিক সম্পাদক ড. চঞ্চল সৈকত এবং ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন তপন হাফিজ। 

দেশের বিভিন্ন বিভাগের সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন রফিকুল ইসলাম মোল্লা (ঢাকা বিভাগ), সাইফুল আলম (চট্টগ্রাম বিভাগ), তারিকুজ্জামান তারেক ত(রংপুর বিভাগ), শরীফ খান (খুলনা বিভাগ), মোহাম্মদ জালাল উদ্দিন রুমি (সিলেট বিভাগ)। রাজশাহীর মো. আব্দুল হান্নান ও কামার উল্লাহ সরকার কামাল সমপরিমাণ ভোট পাওয়াতে পদটির বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে শুক্রবার (৪ মে) বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দিনব্যাপী ২৩তম ত্রিবার্ষিক সম্মেলন শুরু হয়। এর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার নাট্যবন্ধু ড. শিরীন শারমিন চৌধুরী।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, মে ০৬, ২০১৮
এইচএমএস/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa